Sunday, November 16, 2008

কৃষিতে ভর্তুকি প্রত্যাহারের পরামর্শ বিশ^ব্যাংকের

১৫.১১.০৮
সমকাল প্রতিবেদক

বিশ^ব্যাংক বাংলাদেশে কৃষিতে ভর্তুকি প্রত্যাহারের পরামর্শ দিয়েছে। বিশ^ব্যাংক বলেছে, কৃষি খাত ও কৃষকের জন্য দেওয়া ভর্তুকি প্রকৃত অর্থে কোনো কাজে আসে না। এ খাতে বরাদ্দ করা অর্থ সরিয়ে পল্কèী অবকাঠামো খাতে ব্যয় করার সুপারিশ করা হয়েছে। তবে অর্থ উপদে®দ্বা ড. এবি মির্জ্জা মোহাল্ফ§দ আজিজুল ইসলাম বিশ^ব্যাংকের প্রস্টøাব নাকচ করে দিয়েছেন।
গতকাল শনিবার ঢাকায় শুরু হওয়া খাদ্য মহৃল্য¯ম্ফীতি সংত্রক্রাšø দক্ষিণ এশীয় আঞ্চলিক শীর্ষ সল্ফে§লনে বিশ^ব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক সাদেক আহমেদ এ পরামর্শ দেন। জবাবে অর্থ উপদে®দ্বা বলেন, কৃষি খাতের ভতুর্কি তুলে নিলে উৎপাদন ব্যাহত হবে, বেড়ে যাবে কৃষিপণ্যের দাম। অর্থ উপদে®দ্বা আরো বলেন, গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে অবকাঠামো খাতে বিনিয়োগকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। অর্থ উপদে®দ্বা সল্ফে§লন উ™ে^াধন করেন।
বিশ^ব্যাংকের উদ্দেশে মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, আšøর্জাতিক বাজারে সার, জ্বালানি তেলসহ বিভিল্পু পণ্যের দাম কমেছে। ফলে ভর্তুকি খাতে বরাদ্দ কমে গেছে। প্রসঙ্গত, আšøর্জাতিক বাজারে সার ও জ্বালানি তেলের দাম বৃ™িব্দর কারণে চলতি অর্থবছরের বাজেটে ভর্তুকির জন্য ১২ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়। মোট ভর্তুকির শতকরা ৮০ ভাগ এই দুটি পণ্যের জন্য বরাদ্দ রাখা হয়। বিশ^বাজারে তেল ও সারের দাম গত বছরের তুলনায় প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ পরিপ্রেক্ষিতে ভর্তুকির পরিমাণও কমে যাবে বলে সরকার আশা করছে।
টেকসই প্রবৃ™িব্দর জন্য কৃষি খাতের উল্পুয়নের ওপর গুরুÍ^ আরোপ করে মির্জ্জা
আজিজুল ইসলাম বলেন, আমাদের উচিত দীর্ঘমেয়াদি পরিকল্কপ্পনা গ্রহণ। অর্থ উপদে®দ্বা মনে করেন, জলবায়ু পরিবর্তন আমাদের জন্য বড় একটি ইস্যু। এ চ্যালেঞ্জ মোকাবেলায় পদক্ষেপ নিতে হবে। খাদ্য নিরাপত্তার জন্য তিনি জ্বালানি ও পানি ব্যবস্ট’াপনা এবং আঞ্চলিক সমল্প^য়ের ওপর গুরুÍ^ আরোপ করে বলেন, এ ক্ষেত্রে বিশ^ব্যাংক আমাদের সহায়তা দিতে পারে।
এতে অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, খাদ্য মজুদ পরিস্টি’তি ভালো। তবে খাদ্য বেশি দিন ধরে রাখলে গুণগত মান কমে যায়। এজন্য সরকারকে সময়মতো খাদ্য বিত্রিক্র করতে হবে। সাংবাদিকদের প্রশেুর জবাবে তিনি বলেন, বিশ^বাজারে পণ্যের দাম কমলেও দেশীয় বাজারে এর প্রভাব পড়েনি। এর জন্য তিনি অসাধু ব্যবসায়ীদের দায়ী করেন। তার মতে, আমদানি করা পণ্যের দাম কিছুটা কমতে থাকলেও আগের দামে ফিরে আসার কোনো সল্ফ¢াবনা নেই। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদে®দ্বা ওয়াহিদ উদ্দিন মাহমুদ আরো বলেন, মহৃল্য¯ম্ফীতি বাড়লে বেশি ক্ষতিগ্রস্টø হয় গরিব মানুষ। তাদের আয়-রোজগার বাড়াতে হবে। সৃ®িদ্ব করতে হবে কর্মসংস্ট’ান।
সেমিনারে বিশেষজ্ঞরা বলেন, এশিয়ায় খাদ্য নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে। এর জন্য উৎপাদনশীলতা বাড়াতে হবে। সেমিনারে সাদেক আহমেদ বলেন, খাদ্যদ্রব্যের অস্ট^াভাবিক মহৃল্যবৃ™িব্দর কারণে দক্ষিণ এশীয় দেশগুলোতে বাজেট ঘাটতি এবং লেনদেনের ভারসাম্যে প্রচ- চাপ পড়েছে। এ অঞ্চলে উচ্চ মহৃল্য¯ম্ফীতি হয়েছে। তিনি বলেন, এই প্রথম দক্ষিণ এশিয়ার সব দেশে মহৃল্য¯ম্ফীতির হার দুই অগ্ধেক (ডাবল ডিজিট) পৌঁছেছে। ফলে প্রবৃ™িব্দ কমে গেছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor