Friday, November 28, 2008

উত্তরাঞ্চলে আমন ধান কাটা মাড়াই শুরু

২৪.১১.০৮
ডেসটিনি ।। সাইদুর রহমান, জয়পুরহাট

জয়পুরহাটসহ উত্তরাঞ্চলের ১৬ জেলার কৃষকরা সাড়ে ৪৩ লাখ মেট্রিক টন উৎপাদনের টার্গেট নিয়ে ধান কাটা শুরু করে দিয়েছেন। বন্যা, খরা আর পাতাপচা রোগের মোকাবেলা করেও ধানের ফলন ভালো হবে জানিয়েছেন কৃষকরা। জয়পুরহাটের ৫ উপজেলার কৃষকরা তাদের জমির ধান কাটার জন্য কৃষকদের কাছে ধর্ণা দিয়ে বেড়াচ্ছে। পরিশ্রম ও কৃষাণের মজুরি বেশি হলেও তারা তাদের জমির ধান ঘরে তুলতে ব্যস্ত হয়ে পড়েছেন। জয়পুরহাট সদর উপজেলার বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকার কৃষকরা তাদের জমির আমন ধান কাটা শুরু করে দিয়েছেন। আবার অনেকেই সেই ধান জমি থেকে ঘরে তুলে নিয়ে মাড়াই করারও কাজ শুরু করেছেন। সেই মাড়াই ধান ঘরে তুলতে ব্যস্ত সময় কাটাচ্ছেন এসব এলাকার কৃষক ও কৃষাণিরা। এসব এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার তারা বন্যা, পাতাপচা রোগসহ বিভিন্ন কারণে তাদের জমির ধান ঘরে তুলতে পারবেন কি না এ নিয়ে হতাশ হয়ে পড়লেও শেষ পর্যন্ত তারা তাদের ঘরে জমির ধান তুলতে পেরেছেন। এ জন্য তারা বেজায় খুশি এবং খোশমেজাজে রয়েছেন। নতুন ধান দিয়ে নবান্ন উৎসব করেছেন অনেকে।
কৃষি স¤প্রসারণ অধিদফতর অফিস সূত্রে জানা যায়, জয়পুরহাটসহ উত্তরাঞ্চলের ১৬ জেলায় চলতি আমন মৌসুমে প্রায় ১৭ লাখ ৪০ হাজার ৫শ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়। এর মধ্যে জয়পুরহাট জেলায় ৭৩ হাজার ৮শ ৮৫ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৪শ ৩৫ মেট্রিক টন, বগুড়া জেলায় ১ লাখ ৯০ হাজার হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ৪ লাখ ৩৯ হাজার ৬শ ৯০ মে. টন, রংপুরে ১ লাখ ৪৪ হাজার ৮শ ৪০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ করে উৎপাদন ধরা হয় ৩ লাখ ৭৪ হাজার ৪শ ৮ মেট্রিক টন। গাইবান্ধা জেলায় ১ লাখ ১৭ হাজার ২শ ১৮ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ২ লাখ ৭৮ হাজার ৯শ ৭৬ মেট্রিক টন, কুড়িগ্রাম জেলায় ১ লাখ ১৪ হাজার ৪শ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ২ লাখ ৭১ হাজার ৪শ ৭৬ মেট্রিক টন, লালমনিরহাট জেলায় ৮৩ হাজার ১শ ৫ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ২ লাখ ১৭ হাজার ১শ ৭৮ মে. টন, নীলফামারী জেলায় ১ লাখ ১০ হাজার ৮শ ২০ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ২ লাখ ৮৫ হাজার ৯শ ২৪ মেট্রিক টন, দিনাজপুর জেলায় ২ লাখ ৪৬ হাজার ৬শ ৩ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ৬ লাখ ১৪ হাজার ৪শ ৪০ মেট্রিক টন, ঠাকুরগাঁও জেলায় ১ লাখ ২ হাজার ৩শ ৩২ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ২ লাখ ৬৩ হাজার ২শ ৮৯ মেট্রিক টন, পঞ্চগড় জেলায় ৭৯ হাজার ৫শ ১০ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ১ লাখ ৯৫ হাজার ৭শ ২৩ মেট্রিক টন, রাজশাহী জেলায় ৭৯ হাজার ৭শ ৮২ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ২ লাখ ৭ হাজার ৯শ ৫ মে টন, নওগাঁ জেলায় ১ লাখ ৮৯ হাজার ৫৩ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ৪ লাখ ৭৫ হাজর ৭শ ৩৫ মেট্রিক টন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫৩ হাজার ৫০ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৭শ ২১ মেট্রিক টন, পাবনা জেলায় ৪৬ হাজার ৫শ ৫৫ হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন ধরা হয়েছে ১ লাখ ২০ হাজার ৭শ ৭৭ মেট্রিক টন এবং সিরাজগঞ্জ জেলায় ৬২ হাজার ৯শ ৯৪ হেক্টর জমিতে রোপা আমন আবাদ করে উৎপাদন করা হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৮২ মেট্রিক টন ধান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor