Sunday, November 16, 2008

নাগেশ্বরীতে কৃষক পুনর্বাসনের টাকা পাচ্ছে না

১৫.১১.০৮
ডেসটিনি ।।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি
নাগেশ্বরীর চর এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে সরকারের বরাদ্দ করা পুনর্বাসনের টাকা বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এলাকাবাসীর লিখিত অভিযোগে জানা যায়, ১২ নভেম্বর উপজেলার বেরুবারী ইউনিয়নের কৃষকদের পুনর্বাসনের টাকা বরাদ্দের সময় ইউনিয়নের ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের উপ সহকারী কৃষি কর্মকর্তা আতাউর রহমান, ইউপি সদস্য বাহাজ আলী, এলাকার হতদরিদ্র কিছু দিন মজুর পরিবারের নাম মাস্টার রোলে অন্তর্ভুক্ত করে। তাদের নামে সিøপ করে কৃষকদের ক্ষতিপূরণের টাকা ওই ভূমিহীন পরিবারদের মাঝে বিতরণ করায় চর বেরুবাড়ী এলাকার প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষক আর উপসহকারী কৃষি কর্মকর্তা ইউপি সদস্যদের মধ্যে রশি টানাটানি চলছে। কৃষকরা দাবি করেছে, উপসহকারী কৃষি কর্মকর্তা আতাউর রহমান, মেম্বর বাহাজ আলী, দুর্নীতির আশ্রয় নিয়ে কৃষকদের টাকা আত্মসাৎ করতে চরাঞ্চলের হতদরিদ্র দিনমজুর পরিবারগুলোর নামে ওই টাকা বিতরণ করে। ফলে প্রকৃত কৃষকরা ক্ষতিপূরণের টাকা পাচ্ছে না। তারা বিভিন্ন দফতরে অভিযোগ করছে।
চর বেরুবাড়ী গ্রামের শামসুল হক (৫৫), আ. হক (৫৮), মোয়াজুল হক (৪৫), আ. খালেক (৪৭), আব্দুর রাজ্জাক (৫২), বাচ্চু মিয়া (৩৮), হাজী শাহজাহান আলী (৫৯) এরা সবাই কৃষক। তাদের জমির ফসল বন্যায় ক্ষতি হলেও তারা পুনর্বাসনের টাকা পাননি। এলাকার কয়েকজন জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের নামের তালিকা ইউনিয়ন পরিষদে টাঙ্গিয়ে কৃষকদের ক্ষতিপূরণের টাকা বিতরণ করার নিয়ম থাকলেও উপসহকারী কৃষি কর্মকর্তা মনগড়াভাবে টাকা বিতরণ করছেন। এ ব্যাপারে নাগেশ্বরী উপজেলা কৃষি কর্মকর্তা আ ফ ম আনোয়ারুজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor