Saturday, November 22, 2008

পাটকেলঘাটায় ২০০ বস্তা টিএসপি আটক, থানার ভূমিকায় প্রশ্ন

২১.১১.০৮
ডেসটিনি ।। পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধি

পাটকেলঘাটায় সংঘবদ্ধ সার ডিলারচক্র তালা উপজেলা কৃষি অফিসের যোগসাজশে সার ও বীজ চোরাই পথে আমদানি করে মজুদ করে রাখছে এবং ভরা মৌসুমে তীব্র চাহিদার সময় এই সার বেশি দামে কৃষকদের মাঝে বিক্রি করে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ সূত্রে মঙ্গলবার দুপুর ১২টার সময় এক দল সাংবাদিক পাটকেলঘাটা থানার সেকেন্ড অফিসার জিয়াউর রহমান ও দায়িত্বরত ব্লক সুপারভাইজার মাহবুবুল আলমের উপস্থিতিতে থানা সদরের কাছের একটি গুদাম থেকে ২০০ বস্তা তিউনেশিয়া টিএসপি সার উদ্ধার করে। পরে সারের মালিক ও বাজারের সার ব্যবসায়ী মেসার্স গ্রামীণ ট্রেডার্সের মালিক মনেন্দ্রনাথ ম-লকে থানায় নিয়ে আসে। এর পর ১০ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রেখে ছেড়ে দেয় পুলিশ। ওই সার ব্যবসায়ীর ডিলারশিপ না থাকা সত্ত্বেও ২০০ বস্তা টিএসপি সার কোথা থেকে পেয়েছেন জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান, উপজেলার নগরঘাটা ইউনিয়নের ডিলার গাজী ট্রেডার্সের মালিক হামিজউদ্দীনের কাছ থেকে তিনি ওই সার কিনেছেন। এ দিকে হামিজউদ্দীনকে ঘটনাটি অবহিত করা হলে তিনি বিষয়টি অস্বীকার করেন। গত মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউন্নবী জানান, ঘটনাটি অভিযানের আগেই সাংবাদিকরা আমাকে জানিয়েছিলেন। ২০০ বস্তা সার জব্দ করার জন্য পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেনের কাছে ঘটনা জানতে চাইলে তিনি বলেন, নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে ব্যবস্থা নেয়া হবে। সার জব্দ করার জন্য সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, গত ৬ মাসের মধ্যে ডিলারদের মাধ্যমে যে পরিমাণ টিএসপি সার এ উপজেলার জন্য এসেছে তার সবই বাংলাদেশ টিএসপি। তবে ৬ মাস আগে তিউনেশিয়া টিএসপি বাজারে এসেছিল। সে সময় টিএসপি সারের প্রবল চাহিদা থাকলেও উপজেলার কতিপয় কৃষি কর্মকর্তা ও ডিলারদের যোগসাজশে একটি চক্র সার ক্রয় করে মজুদ করে রাখে। তাদের লক্ষ্য ছিল আসন্ন বোরো মৌসুমে উচ্চ মূল্যে তা বিক্রয় করার। ওই সময় বস্তা প্রতি টিএসপি সারের দাম ছিল ১ হাজার ৮০০ টাকা। অথচ বর্তমান বাজারে ওই সারের বস্তা প্রতি দাম ৩ হাজার ৮০০ টাকা। এদিকে মঙ্গলবার উদ্ধার করা ডিলারবিহীন ওই ২০০ বস্তা সার পুলিশ জব্দ না করায় কৃষি কর্মকর্তা ও থানার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor