Tuesday, November 4, 2008

টিএসপি এসএসপি ও পটাশ সারের অগ্নিমূল্য

০৩.১১.০৮
সমকাল ।। মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

অস্ট^াভাবিক মহৃল্য বৃ™িব্দর কারণ দেশের অন্যতম সরিষা আবাদকারী এলাকা হিসেবে খ্যাত টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার কৃষকরা সরিষার আবাদে অতি প্রয়োজনীয় এসব টিএসপি, এসএসপি ও পটাশ সার প্রয়োজনমাফিক ব্যবহার করতে পারছেন না। ফলে চলতি মৌসুমে এ উপজেলায় সরিষার ফলন বিপর্যয়ের আশগ্ধকা রয়েছে। অবশ্য কৃষি বিভাগ এ আশগ্ধকা নাকচ করে দেয় বলে সংশিè®দ্ব সহৃত্রে জানা গেছে।
উপজেলা কৃষি অফিসের হিসাব মতে, চলতি সালে এ উপজেলায় ৮ হাজার ৭ শ’ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে। স¤ক্স্রতি ঘটে যাওয়া প্রাকৃতিক দুর্যোগ রেশমীর কারণে সরিষার আবাদ বিঘিœত হলেও এখন তা আবার শুরু হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে টিএসপি, এসএসপি এবং পটাশ সারের অ¹িুমহৃল্য।
সহৃত্র জানায়, গত বছর এ সময়ে ৫০ কেজি ওজনের টিএসপি সারের ভর্তুকি মহৃল্য (সরকারের দেওয়া ভর্তুকির পর যে মহৃল্য দাঁড়ায়) ছিল ১ হাজার টাকা থেকে ১৪ শ’ টাকা। এবার সেই একই সারের ভর্তুকি মহৃল্য হয়েছে ৩ হাজার ৫ শ’ টাকা। একইভাবে এসএসপি সারের ভর্তুকি মহৃল্য ১ হাজার টাকার স্ট’লে ২ হাজার ২ শ’ টাকা এবং পটাশ ১ হাজার ৪ শ’ টাকার স্ট’লে সোমবারের সার্কুলার অনুযায়ী ৩ হাজার ৫ শ’ টাকা বলে ডিলাররা জানিয়েছেন। এ প্রসঙ্গে উপজেলা ছয়দানা গ্রামের স্ট^চ্ছল কৃষক শামসুল হক জানান, ৪ শতক জমিতে সরিষার আবাদ করব। কিন্তু গত বছর সেখানে টিএসপি, এসএসপি এবং পটাশ মিলে ১০ বস্টøা সার ব্যবহার করেছিলাম, সেখানে এ বছর ৪ বস্টøা ব্যবহার করাই দুষ্ফ‹র হয়ে পড়েছে। একই কথা জানান এ উপজেলার চাঁনপুর গ্রামের কৃষক আহল্ফ§দ আলী ও বড়দাম গ্রামের কৃষক তারাপদ সরকার।
অতি প্রয়োজনীয় এসব সারের অ¹িুমহৃল্যের কারণে বহনতলী গ্রামের ক্ষুদ্র কৃষক প্রফুল্কè সরকারসহ অনেক সাধারণ কৃষকই সরিষার আবাদ না করার চিšøা-ভাবনা করছেন।
এ অবস্ট’ায় এবার মির্জাপুর উপজেলার সরিষার ফলন বিপর্যয়ের আশগ্ধকা করছে কৃষকসহ সংশিè®দ্ব মহল। কিন্তু বিষয়টি নিয়ে উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করা হলে উপজেলা কৃষি কর্মকর্তা খসরু মিয়া সরিষার ফলন বিপর্যয়ের আশগ্ধকা নাকচ করে জানান, এ পর্যšø কৃষকরা মাত্রাতিরিক্ত সার ব্যবহার করেছেন। টিএসপি, এসএসপি এবং পটাশ সারের মহৃল্য বাড়ায় তারা এখন সুষম সার ব্যবহার করবেন। এতে ফলন ঠিক হবে বলেই তিনি মনে করেন। তাছাড়াও অনেক কৃষক ক¤েক্সা¯দ্ব সার ব্যবহার করবেন। সে সহৃত্রে সরিষার ফলনে কোনো বিপর্যয়ের আশগ্ধকা নেই বলে তিনি দাবি করেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor