Tuesday, November 4, 2008

বিদ্যুতের অভাবে আসন্ন সেচ মৌসুমে চাষাবাদ ব্যাহত হওয়ার আশংকা

০৫.১১.০৮
সমকাল প্রতিবেদক

আসছে সেচ মৌসুমে বিদ্যুতের অভাবে চাষাবাদ ব্যাহত হতে পারে। সেচ মৌসুম পুরোদমে শুরু হয় ডিসেল্ফ^র থেকে। তবে দেশের কোনো কোনো অঞ্চলে নভেল্ফ^র থেকেও সেচের প্রয়োজন পড়ে। প্রতি বছরই বিদ্যুৎ ও ডিজেল সংকটে কৃষকদের কমবেশি দুর্ভোগ পোহাতে হয়।
সেচ মৌসুমে প্রস্ট‘তি নেওয়ার উদ্দেশে গত সোমবার বিদ্যুৎ বিভাগে এক আšøঃমšúণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যুৎ ও গ্যাস সংস্ট’াগুলোর প্রধান, জ্বালানি তেল বিপণনকারি সরকারি বিভিল্পু কো¤ক্সানি, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন, কৃষি মšúণালয়, বিআইড¦িèউটিএ, বিডিআর, কো¯দ্বগার্ডসহ সংশিè®দ্ব বিভিল্পু সংস্ট’ার প্রতিনিধিরা উপস্টি’ত ছিলেন।
সভা শেষে বিদ্যুৎ সচিব ড. এম ফাওজুল কবির খান এ বিষয়ে সমকালকে বলেন, ‘সরকার আশা করছে গতবারের মতো এবারো ভালভাবে কৃষকরা সেচ কাজ করতে পারবেন। সেচকাজে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য সার্বিক প্রস্ট‘তি নেওয়া হচ্ছে। তবে তিনি উ™ে^গ প্রকাশ করে বলেন, ‘কাপ্টøাই হ্রদে পানি কমে গেছে। ফলে এ কেন্দ্রটি থেকে বিদ্যুৎ নাও পাওয়া যেতে পারে। এজন্য চট্টগ্রাম অঞ্চলে সেচকাজে কিছুটা সমস্যা হতে পারে। তবে গ্যাসের সমস্যা না থাকলে প্রতিদিন চার হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সল্ফ¢ব হবে।’ সেচ মৌসুমে অতিরিক্ত বিদ্যুৎ চাহিদা মেটাতে নগর ও শহরাঞ্চলে লোডশেডিং বাড়বে কি-না জানতে চাইলে তিনি বলেন, এ মুহহৃর্তে এটা বলা যাচ্ছে না।
সভা সহৃত্রে জানা গেছে, সেচ মৌসুমে কমপক্ষে ২০ হাজার পা¤েক্স নতুন বিদ্যুৎ সংযোগ দিতে হবে। কৃষি মšúণালয় এ বিষয়ে বিদ্যুৎ বিভাগকে জানিয়েছে। এবার অতিরিক্ত চাহিদা বাড়তে পারে প্রায় দেড় হাজার মেগাওয়াট। বিদ্যুৎ সচিব বলেন, উত্তরাঞ্চলে চাহিদা মেটাতে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা বিদ্যুৎ কেন্দ্র পুরোদমে চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া সিরাজগঞ্জের বাঘাবাড়ীর কেন্দ্রগুলোও সচল রাখতে বলা হয়েছে। বিদ্যুৎ সচিব জানান, আগামী ২০ নভেল্ফ^র সেচ কাজের প্রস্ট‘তি নিয়ে চহৃড়াšø বৈঠক করা হবে। ওই বৈঠকের পর নিশ্চিত করে বলা যাবে সেচ মৌসুম কতটুকু সফলভাবে মোকাবেলা করা যাবে।
সারাদেশে গভীর এবং অগভীর নলকহৃপগুলো ডিজেল ও বিদ্যুতের সাহায্যে চালানো হয়। বিদ্যুতের ঘাটতি ব্যাপক হওয়ার কারণে অধিকাংশ এলাকায় এই নলকহৃপগুলো ডিজেলনির্ভর হয়ে পড়েছে। তেল সরবরাহ কো¤ক্সানিগুলো বলছে, তেলের ঘাটতি সংকট হবে না। বিদ্যুৎ বিভাগ সহৃত্রও বলছে, সেচ মৌসুমে গতবারের মতো এবারো গ্রামাঞ্চলে বিদ্যুতের সরবরাহ বাড়ানো হবে।
বৈঠক সহৃত্রে জানা যায়, বিপিসি আশ^স্টø করেছে এবার ডিজেলের কোনো ঘাটতি হবে না। তবে সমস্যা হলো পরিবহনে। বিশেষ করে সঠিক সময়ে চাহিদা মতো কৃষককে ডিজেল দিতে না পারলে আশানুরূপ ফলন পাওয়া যাবে না। সেজন্য পরিবহনটাও জরুরি।
বিপিসি সহৃত্র জানায়, সাধারণত প্রতি মাসে সারাদেশে ডিজেলের চাহিদা থাকে ৫/৬ হাজার টন। কিন্তু সেচ মৌসুমে এ চাহিদা বেড়ে দাঁড়ায় ৮ থেকে ১০ হাজার টনে। শুধু উত্তরবঙ্গে শুষ্ফ‹ মৌসুমে চাহিদা বাড়ে ২ হাজার টন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor