Friday, November 28, 2008

চাটখিলে বীজ ধান কিনে প্রতারিত হচ্ছেন

২৪.১১.০৮
সমকাল ।। চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি

নোয়াখালীর চাটখিল উপজেলায় চলতি ইরি-বোরো মৌসুমে বীজ ধান কিনে কৃষকরা প্রতারিত হচ্ছেন। অথচ উপজেলা কৃষি অধিদফতর এ ব্যাপারে কিছুই জানে না বলে জানায় । বাজারে বিভিল্পু জাতের হাইব্রিডজাতীয় বীজ ধানের প্যাকেট ২২০ টাকা কেজি ধরে বিত্রিক্র হচ্ছে। এ প্যাকেট বীজ ধান কিনে যথানিয়মে পরিচর্যা করেও চারা (অগ্ধকুরোদগম) না হওয়ায় উপজেলার কৃষকরা হতাশ হয়ে পড়েছেন।
উপজেলার বিভিল্পু এলাকা ঘুরেও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চীনের উৎপাদিত হীরা-২ হাইব্রিড বীজ ধান কিনে বিভিল্পু গ্রামের শতাধিক কৃষক প্রতারিত হয়েছেন। কৃষক নহৃর মোহাল্ফ§দ জানান, তার ৫ একর জমির জন্য ১০ দিন আগে মৌসুমি বীজ ভা-ার থেকে ১৫ কেজি ধান কিনে চারা বসান। কিন্তু ধানে চারা না গজানোয় তিনি হতাশ হয়ে পড়েন। এদিকে বাংলাদেশ ব্রিধান-২৯কে লিলি কো¤ক্সানি হাইব্রিড-২৯ নামে প্রতি কেজি ৭৫ টাকা দরে বিত্রিক্র করছে। প্রকৃতপক্ষে এ ধানের প্রতি কেজির মহৃল্য ৩৫ টাকা।
উপজেলা কৃষি অফিস জানায়, বাংলাদেশে হাইব্রিড-২৯ নামে কোনো ধান নেই। চাটখিল বাজারের বীজ ধান ডিলাররা হাইব্রিড হীরা-২ ধানে চারা না গজানোর কথা স্ট^ীকার করেছেন।
এ ব্যাপারে চাটখিল উপজেলা কৃষি কর্মকর্তা নিবাস দেবনাথের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কিছুই জানেন না বলে জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor