Saturday, November 1, 2008

আলফাডাঙ্গায় উঠতি আমন ধানে লেদা পোকার আক্রমণ উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা

০১.১১.০৮
ইত্তেফাক ।। আলফাডাঙ্গা সংবাদদাতা

উঠতি রোপা আমন ধানে লেদা পোকার আক্রমণে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ৬টি ইউনিয়নের কৃষকরা আতংকিত হয়ে পড়েছেন। উপজেলার প্রায় ২শ’ হেক্টর জমিতে লেদা পোকার আক্রমণে এ বছর কৃষকরা লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা প্রকাশ করেছে।

চলতি বছরে পরপর দুইটি প্রাকৃতিক দুর্যোগে কৃষকরা ইতোমধ্যে সহায় সম্বলহীন হয়ে পড়েছেন। বর্তমানে ব্যাঙের ছাতার মত গজানো এন,জি,ও ধরনের প্রতিষ্ঠান থেকে মহাজনদের কাছ থেকে চড়াসুদে ঋণ নিয়ে কৃষকরা বাড়তি দামে বীজ, সার, কীটনাশক কিনে উঠতি আমনের চাষ করে।

এ বছর কৃষকরা ২টি প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি আমন আবাদের মাধ্যমে পোষাতে পারবেন বলে বুড়াই ইউনিয়নের শিয়ালদি গ্রামের কৃষক মুক্তার মোল্লা জানিয়েছিলেন; কিন্তু আমন ধান ঘরে তোলার আগে লেদা পোকা ধানের শীষ কেটে ফেলায় কৃষকদের মুখের হাসি ম্লান হয়ে গেছে।

উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নের ভেতর দিয়ে বয়ে গেছে মধুমতি নদী। এ বছর জেগেওঠা নদীর চরে কয়েক বছরের মধ্যে আমনের সেরা ফসল হয়েছে বলে কৃষকরা জানান। বানা ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ুন কবীর বাবু হাদী জানান, চরাঞ্চলে আমনের আবাদ ভাল হলেও কৃষি অফিসের মাঠকর্মীদের সঠিক দিক-নির্দেশনা ও তত্ত্বাবধানের অভাবে লেদা পোকা অধিক হারে বেড়েছে। অন্যদিকে সার ও কীটনাশকের দাম বেশি হওয়ায় কৃষকরা সময় মতো সার কীটনাশক ব্যবহার করতে পারেনি। এ কারণেও পোকার আক্রমণ হতে পারে বলে চেয়রম্যান মন্তব্য করেছেন। এ ব্যাপারে উপজেলা কৃষি তথ্য অধিদপ্তরের কর্মকর্তা স্বপনকুমার হাওলাদার জানান, এ বছর আমনের চাষ দ্বিগুণ হওয়ায় সার ও কীটনাশকের সংকট দেখা দিয়েছে। ইতোমধ্যে, লেদা পোকা দমনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে পূর্বেই লেদা পোকার আক্রমণ ঘটায় আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশংকা প্রকাশ করেছেন কৃষি কর্মকর্তা।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor