Friday, November 28, 2008

সিএসআরএলের উদ্যোগে খুলনায় কৃষক-কৃষাণী সমাবেশ শোভাযাত্রা

২৩.১১.০৮
সমকাল ।। খুলনা ব্যুরো

গ্রামীণ জীবনযাত্রার টেকসই উল্পুয়নের জন্য প্রচারাভিযানের (সিএসআরএল) কো¯দ্বাল এরিয়া ক্যা¤েক্সইন গ্র“পের আয়োজনে গতকাল সকাল ১০টায় নগরীর শহীদ হাদিস পার্কে কৃষক-কৃষাণী সমাবেশ ও নগরীতে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয়ের জন্য বিশে^র ধনী দেশগুলো দায়ী। জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে প্রতিবছর ঘহৃর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সমুদ্র¯ম্ফীতি, অনাবৃ®িদ্ব, অতিবৃ®িদ্ব বাড়ছে। নদীনালা শুকিয়ে যাওয়ায় জলাব™ব্দতা তৈরি হচ্ছে। লবণাক্ততা মাত্রাতিরিক্ত বাড়ছে। এ বিপর্যয়ের জন্য দায়ী ধনী দেশগুলোকে ক্ষতিপহৃরণ দিতে হবে।
সমাবেশে সভাপতিÍ^ করেন ডুমুরিয়ার কৃষক শেখ আতিয়ার রহমান। প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। সভায় প্রস্টøাবনা পাঠ করেন সাংবাদিক ও গবেষক গৌরাঙ্গ নন্দী।
সিএসআরএলের মহাসচিব জিয়াউল হক মুক্তা, হাফিজুর রহমান ভঁহৃইয়া, অ্যাডভোকেট ফিরোজ আহমেদ, আলহাজ মিজানুর রহমান মিজান, মনিরুজ্জামান মনি, রফিকুল ইসলাম খোকন, হায়দার গাজী সালাউদ্দিন রুনু, শ্যামল সিংহ রায়, ব্যবসায়ী মুনির আহমেদ, প্রফেসর ড. আবদুল মাল্পুান, খুলনা প্রেস ক্লাবের সভাপতি ওয়াদুদুর রহমান পাল্পুা, কাউন্সিলর মেমোরী সুলতানা শুনু, ইউপি চেয়ারম্যান শেখ যুবরাজ, কৃষাণী আঞ্জুমানারা বেগম প্রমুখ সমাবেশে বক্তব্য রাখেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor