Friday, November 28, 2008

মতলবে অজানা রোগে আমন উৎপাদনে শঙ্কা

২৪.১১.০৮
ডেসটিনি ।। মতলব (চাঁদপুর) প্রতিনিধি

মতলব উত্তর উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের জমিতে জানা-অজানা নানা রোগে আমন উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির ফলে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় চাষিরা সংকটে পড়েছেন। চলতি মৌসুমে উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা করছেন তারা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে মতলব উত্তর উপজেলায় ১০ হাজার ৩০০ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ২০ হাজার ৬০০ মেট্রিক টন। এ উপজেলায় বৃষ্টির পানি দিয়ে আমনের আবাদ করা হয়। দেখা যায়, এবার আমন আবাদের মাস দেড়েক পরই জমিতে রোগ দেখা দিয়েছে। ফসল পোকা-মাকড়ে আক্রান্ত হয়েছে। এ ছাড়া টুংরো রোগের আক্রমণে ধান গাছ পচে মাটিতে মিশে যাচ্ছে, পাতা ঝলসানো বা বিএলবি এবং খোলপোড়া রোগে আক্রান্ত সবুজ ক্ষেত হলুদ বর্ণ ধারণ করে শুকিয়ে যাচ্ছে। কৃষক আলী মিয়া বলেন, ‘এত টাকা খরচ করে জমিতে ধান চাষ করেছি এখন সব হলুদ হয়ে যাচ্ছে। শুনেছিলাম আমাগো পরামর্শ দেয়ার জন্য মাঠে নাকি কৃষি অফিসারা আছেন। শুনেছি কিন্তু দেখি না। নিজেরা বাজার থেকে ওষুধ এনে দিয়েছি কোনো কাজ হচ্ছে না।’ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আমিনুর রসিদ মুকুল বলেন, পটাশ ও দস্তার অভাবে এ রোগ দেখা দিতে পারে। পটাশ ও দস্তা প্রয়োগ করলে এ রোগ ভালো হতে পারে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor