Sunday, November 16, 2008

মির্জাপুরে সরিষার ফলন বিপর্যয়ের আশঙ্কা

১৫.১১.০৮
ডেসটিনি ।। মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে দেশের অন্যতম সরিষা আবাদকারী এলাকা হিসেবে খ্যাত টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার কৃষকেরা সরিষার আবাদে অতি প্রয়োজনীয় টিএসপি, এসএসপি ও পটাশ সার প্রয়োজন মাফিক ব্যবহার করতে পারছেন না। ফলে চলতি মৌসুমে এ উপজেলায় সরিষার ফলন বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। অবশ্য কৃষি বিভাগ এ আশঙ্কা নাকচ করে দেয়।
উপজেলা কৃষি অফিসের হিসাব মতে, চলতি সালে এ উপজেলায় ৮ হাজার ৭০০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে। সম্প্রতি বয়ে যাওয়া ঝড়ের কারণে সরিষার আবাদ বিঘিœত হলেও এখন তা আবার পুরোদমে শুরু হয়েছে। কিন্তু এক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে টিএসপি, এসএসপি এবং পটাশ সারের অগ্নিমূল্য।
সূত্র জানায়, গত বছর এ সময় ৫০ কেজি ওজনের টিএসপি সারের ভর্তুকি মূল্য (সরকারের ভর্তুকি দেয়ার পর যে মূল্য দাঁড়ায়) ছিল ১ হাজার থেকে ১ হাজার ৪০০ টাকা। এবার সেই একই সারের ভর্তুকি মূল্য হয়েছে ৩ হাজার ৫০০ টাকা। একইভাবে এসএসপি সারের মূল্য (ভর্তুকি) ১ হাজার টাকার পরিবর্তে ২ হাজার ২০০ টাকা এবং পটাশ ১ হাজার ৪০০ টাকার পরিবর্তে গত সোমবারের সার্কুলার অনুযায়ী ৩ হাজার ৫০০ টাকা বলে সারের ডিলাররা সাংবাদিকদের জানিয়েছেন।
এ প্রসঙ্গে পৌর সদরের পোস্টকামুরী গ্রামের স্বচ্ছল কৃষক খলিল মিয়া জানান, এ বছর ২৫০ শতক জমিতে সরিষার আবাদ করব। কি গত বছর সেখানে টিএসপি, এসএসপি এবং পটাশ মিলে প্রতি শতাংশ জমিতে ১ থেকে সোয়া কেজি সার ব্যবহার করেছিল। সেখানে এ বছর ৫০০ গ্রাম সার ব্যবহার করাই দুষ্কর হয়ে পড়েছে। একই কথা জানান, পৌর সদরের চড়পাড়া গ্রামের কৃষক করম আলী, বরদাম গ্রামের তারাপদ সরকার সারের অগ্নিমূল্যের কারণে বহনতলী গ্রামের ক্ষুদ্র কৃষক প্রফুল্ল সরকার সরিষার আবাদ না করার চিন্তা-ভাবনা করছেন। এ অস্থায় এবার মির্জাপুর উপজেলার সরিষার ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন কৃষকসহ সংশ্লিষ্ট মহল। বিষয়টি নিয়ে উপজেলা কৃষি অফিসার খসরু মিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে সরিষার ফলন বিপর্যয়ের আশঙ্কা নাকচ করে স্থানীয় সাংবাদিকদের জানান, এ পর্যন্ত কৃষকরা সারের মূল্য কম থাকায় প্রয়োজনের তুলনায় বেশি সার ব্যবহার করেছেন। টিএসপি, এসএসপি এবং পটাশ সারের মূল্য বাড়ায় তারা এ বছর থেকে সুষম সার ব্যবহার করবেন। তাতে ফলন আগের মতোই হবে বলে তিনি মনে করেন। তাছাড়া এলাকার বহু কৃষক কম্পোস্ট সার ব্যবহার করবেন। কম্পোস্ট সার ব্যবহারে সরিষার ফলনে কোনো বিপর্যয়ের আশঙ্কা নেই। অনেক কৃষক বর্তমানে কম্পোস্ট সার তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor