Friday, November 28, 2008

রাজবাড়ীর বিলপাকুরিয়ার ভূমিহীন পল্লীতে শোকের ছায়া, জোতদারদের উল্লাস

২২.১১.০৮
ডেসটিনি ।। বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের বিলপাকুরিয়ায় ভূমিহীনদের বপণকৃত ৮৪ একর জমির আমন ধান কেটে নেয়ার পর জোরদার মহলে আনন্দ-উল্লাস পরিলক্ষিত হলেও ভূমিহীন পল্লীতে অধিকারবঞ্চিতদের মধ্যে নেমে এসেছে শোকের মাতম। এদিকে এব্যাপারে গতকাল সংবাদ প্রকাশের পর একটি মহল ঘটনা ধামাচাপা দিতে মরিয়া হয়ে উঠেছে। ষড়যন্ত্রমূলকভাবে এ প্রতিনিধিকে মিথ্যা মামলাসহ জীবননাশের হুমকি প্রদর্শনের কথাও একটি মহল থেকে প্রচার করা হচ্ছে। জানা যায়, ওই এলাকার (বিলপাকুরিয়া, ঘোড়ামারা, বনগ্রাম ও ঝাউডাঙ্গী) ভূমিহীনদের সমতা নামক একটি এনজিও বিদেশি দাতাগোষ্ঠী কর্তৃক অর্থ ও মদদপুষ্ট হয়ে সংবিধান অনুযায়ী নিজের অধিকার আদায়ে জনসচেতনতা, সমিতি গঠন এবং গাইড লাইনের মাধ্যমে উজ্জীবিত করে। এরই ধারাবাহিকতায় এলাকার অধিকারবঞ্চিত নিপীড়িত ভূমিহীনরা নতুন আশায় বুক বেঁধে স্বপ্ন দেখতে শুরু করে। ঠিক তখনই ব্যাপক জনমত ও স্থানীয় ভূমিহীনদের দাবির প্রেক্ষিতে সমতার পরিচালনায় সরকারি নীতিমালা অনুযায়ী স্থানীয় প্রশাসন খাসজমি বণ্টন প্রক্রিয়ার মাধ্যমে এলাকার ভূমিহীনদের পুনর্বাসন প্রক্রিয়া শুরু হয়। কিন্তু এনজিও সমতার পরিচালনা পর্ষদের অর্থলিপ্সা, অসাংগঠনিক মনোভাব, সীমাহীন স্বজনপ্রীতি এবং দুর্নীতিপরায়ণ ধারায় আক্রান্ত হওয়ার ফলে সারাদেশসহ রাজবাড়ীতে ভূমিহীনদের অধিকার ভূ-লুণ্ঠিত হতে থাকে। একটি পর্যায়ে দাতাগোষ্ঠী কর্তৃক উল্লিখিত অভিযোগের প্রেক্ষিতে ফান্ড বন্ধসহ কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। এতে সমতা এবং তার সহযোগী সংস্থাগুলো সাংগঠনিক স্থবিরতাসহ বিলুপ্তির ধারায় অন্তর্ভুক্ত হতে থাকে।
বিশ্বস্ত সূত্রে জানা যায়, এ সুযোগে এ সহযোগী সংস্থাগুলোর নেতৃত্বে থাকা ব্যক্তি বিশেষ করে অগাধ সম্পদের মালিক বনে যান। কিন্তু অধিকার বিষয়ে সচেতন ভূমিহীনরা নিজেদের নেতৃত্বের বিকাশ ঘটিয়ে সরকারের মালিকানায় থাকা খাসজমিতে বহু ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে দখলস্বত্ব বজায় রাখে। বর্তমানে বহুকষ্টে গড়া ভূমিহীনদের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হতে চলছে। একদিকে মামলা অপরদিকে অধিকার হারানোর বেদনায় গোটা ভূমিহীন পল্লীতে শোকের মাতম সৃষ্টি করেছে। অথচ ’০২ সালে খাসজমি বণ্টন প্রক্রিয়ায় বন্দোবস্ত পাওয়ার পর পরিবারগুলো ধীরে ধীরে ক্ষুদ্র ক্ষুদ্র সম্পদ সঞ্চিত করার মাধ্যমে এলাকার অধিকারবঞ্চিত ভূমিহীনরা মানবেতর জীবন থেকে আলোর মুখ দেখতে শুরু করে। শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, অন্ন এবং বস্ত্রের অভাব ঘুচতে থাকে। কিন্তু এ বছর আমন ধান ঘরে না ওঠায় তাদের পূর্ববর্তী অবস্থায় প্রত্যাবর্তনের সূত্রপাত ঘটেছে। অপরদিকে দীর্ঘ ৬ বছর জোতদাররা তাদের দাবিকৃত অধিকার ফিরে পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor