Tuesday, November 4, 2008

হাজারো সমস্যায় জর্জরিত দেশের প্রাšিøক কৃষক

০৪.১১.০৮
সমকাল প্রতিবেদক

হাজারো সমস্যার আবর্তে জর্জরিত এদেশের তৃণমহৃল কৃষক ও কৃষি। জাতীয় কৃষি কনভেনশনে উঠে এলো সেসব সমস্যার কথা। সার সংকট, বীজ সংকট, কৃষি জমির ওপর ভূমিদস্যুর তা-ব, জলাব™ব্দতা প্রভৃতি সমস্যা তুলে ধরলেন প্রাšিøক কৃষক-কৃষাণিরা।
গতকাল রাজধানীর শেরেবাংলানগরে অনুষ্ঠিত জাতীয় কৃষি কনভেনশনে বিভিল্পু এলাকার তৃণমহৃল কৃষকরা যোগ দেন। তাদের মুখ থেকে বেরিয়ে আসে তাদের সমস্যার কথা। সাতক্ষীরার দেবহাটা থেকে আসা কৃষাণি হামিদা বেগম বলেন, ওই এলাকায় অনেক ভূমিহীন চাষী রয়েছেন। তাদের বিকল্কপ্প আয়ের কোনো মাধ্যম নেই। সরকারি বিপুল খাস জমি থাকলেও প্রভাবশালীরা দখলে রেখে ফায়দা লুটছে। অথচ ওই জমি ভূমিহীনদের কাছে লিজ দিলে তারা আবাদ করে খেয়ে বাঁচতে পারতেন।
ঝিনাইদহের শৈলকূপার গোলাম মোস্টøফা বলেন, তার এলাকায় পর্যাপ্টø সার নেই। সারের জন্য কৃষকদের মধ্যে হাহাকার চলছে। অথচ সরকার বলে, সারের কোনো ঘাটতি নেই। সারের যদি ঘাটতিই না থাকবে, তাহলে আমাদের স্টিèপ নিতে হবে কেন? তিনি বলেন, সারের জন্য ওসির কাছে গিয়েছি। ওসি আশ^াস দিয়েছেন এক সপ্টøাহের মধ্যেই সার সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু কত সপ্টøাহ পার হচ্ছে, সংকট নিরসন হচ্ছে না।
টাঙ্গাইলের মধুপুর থেকে আসা কমলা ম্রং বলেন, এখানে গারো আদিবাসীরা কলা চাষ করে জীবন ধারণ করত। সেই কলাচাষেও বাধা দিচ্ছে প্রভাবশালীরা। চাঁপাইনবাবগঞ্জের হাসানুজ্জামান বলেন, প্রভাবশালী কৃষকরা বেশি উৎপাদনের আশায় জমিতে কীটনাশক ও ক্ষতিকর সার ব্যবহার করছে। সেই বিষত্রিক্রয়ায় অনেক প্রজাতির ছোট মাছ বিলুপ্টø হয়ে যাচ্ছে। এখন আমরা মাছ খেতে পাই না। তিনি বলেন, এদেশে সব সরকার কৃষকদের হেলাফেলা করেছে। তাদের ভাগ্যের উল্পুয়নে কেউ এগিয়ে আসেনি। এমনকি এই কনভেনশনে লুঙ্গি পরে আসার কারণে তাকে মহৃল ফটকে আধাঘণ্টা আটকে রাখা হয়েছে। অথচ এটা কৃষকদেরই সল্ফে§লন। এমন অগণিত সমস্যার কথা তুলে ধরেন খাগড়াছড়ির দীঘিনালার অবনিচা চাকমা, গাইবাল্পব্দার সাজেদা বেগমসহ আরো অনেকে। তারা উপস্টি’ত অতিথিদের কাছে এসব সমস্যার সমাধান চান। বিশেষ অতিথির বক্তৃতায় কৃষি ব্যাংকের চেয়ারম্যান খন্দকার ইব্রাহিম খালেদ বলেন, তৃণমহৃল পর্যায়ের কৃষকদের সমস্যার অšø নেই। সেই সমস্যা সমাধানে কৃষকদের সংগঠনকে আরো শক্তিশালী করতে হবে। আšøঃযোগাযোগ বৃ™িব্দর মাধ্যমে সংগঠিত হয়েই দাবি আদায় করতে হবে।
গ্রামীণ জীবনযাত্রার স্ট’ায়িÍ^শীল উল্পুয়নের জন্য প্রচারাভিযানের উদ্যোগে আয়োজিত এ কনভেনশনে শিরীন আখতারের সভাপতিÍে^ বক্তব্য দেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান, কৃষক লীগের সভাপতি মির্জা আবদুল জলিল, সাবেক কৃষি প্রতিমšúী মীর্জা ফখরুল ইসলাম আলমগীর, জাসদের সহ-সভাপতি শরীফ নুরুল আল্ফি^য়া, আওয়ামী লীগ নেতা ড. আবদুর রাজ্জাক, অর্থনীতিবিদ ড. আবুল বারকাত, এনজিও ব্যক্তিÍ^ ড. আতিক রহমান, পলাশ কাšিø দাশ, জিয়াউল হক মুক্তা প্রমুখ। বক্তারা কৃষকদের খাদ্য নিরাপত্তা, কর্মসংস্ট’ান ও অর্থনৈতিক প্রবৃ™িব্দর জন্য সামগ্রিক কৃষি সংস্ট‹ারের ওপর জোর দেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor