Friday, November 28, 2008

খুলনায় কৃষক-কৃষাণি র‌্যালি ও সমাবেশে বক্তারা ।। জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয়ের জন্য বিশ্বের ধনী দেশগুলো দায়ী

২৩.১১.০৮
ডেসটিনি ।। খুলনা ব্যুরো

জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে প্রতিবছর ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সমুদ্রস্ফীতি, অনাবৃষ্টি, অতিবৃষ্টি বাড়ছে। নদীনালা শুকিয়ে যাওয়ায় জলাবদ্ধতা তৈরি হচ্ছে। লবণাক্ততা মাত্রাতিরিক্ত বাড়ছে। এই বিপর্যয়ের জন্য দায়ী ধনী দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে। গতকাল শনিবার বেলা ১০টায় খুলনার শহীদ হাদিস পার্কে কৃষক-কৃষাণির সমাবেশ ও কৃষাণি আঞ্জুমানারা বেগম এ কথা বলেন। গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযানের (সিএসআরএল) কোস্টাল এরিয়া ক্যাম্পেইন গ্রুপ এই সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্বে করেন ডুমুরিয়ার কৃষক শেখ আতিয়ার রহমান। প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। সভায় প্রস্তাবনা পাঠ করেন সাংবাদিক, লেখক, গবেষক গৌরাঙ্গ নন্দী। সমাবেশে জেলার বিভিন্ন গ্রাম থেকে ৫ হাজারেরও বেশি কৃষক-কৃষানি অংশগ্রহণ করেন।
সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিএসআরএলের মহাসচিব জিয়াউল হক মুক্তা, হাফিজুর রহমান ভূঁইয়া, অ্যাডভোকেট ফিরোজ আহমেদ, আলহাজ মিজানুর রহমান প্রমুখ।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor