Sunday, November 16, 2008

গ্রামের মানুষ গ্রামীণ অর্থনীতি ।। জীবন জীবিকার পরিবর্তন পর্যালোচনা

১৬.১১.০৮
ইত্তেফাক ।। মাটি ও মানুষের কুষি

পৃথিবীতে প্রতিনিয়ত চলছে কৃষি, কৃষক এবং কৃষি অর্থনীতি নিয়ে গবেষণা। কীভাবে কৃষকদের উন্নতি করা যায় তা নিয়ে গবেষকদের চিš-ার অš- নেই। বর্তমানে আধুনিক প্রযুক্তির ফলে ফসল উৎপাদন ব্যবস্থা প্রশংসার দাবীদার হলেও ১৫ কোটি মানুষের মধ্যে প্রায় ১ কোটি লোক দিনে তিনবেলা খেতে পারে না।

কৃষি জমি দখল করে শিল্পকারখানা গড়ে উঠছে প্রতিদিন। দেশে প্রায় ৩২০ হেক্টর কৃষি জমি চলে যাচ্ছে অ-কৃষি কর্মকাণ্ডে। যাতে করে ১৫ লক্ষ মানুষের খাদ্য নিরাপত্তা হারাচ্ছে।

বিশ্বের এই চরম দূর্দিনে আবদুল বায়েস ও মাহবুব হোসেন সব শ্রেণীর পাঠকের হাতে তুলে দিলেন “গ্রামের মানুষ গ্রামীণ অর্থনীতি জীবন জীবিকার পরিবর্তন পর্যালোচনা” নামে একটি মূল্যবান গ্রন্থ। লেখকদ্বয় গ্রন্থে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের তথ্য নিয়ে আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রক্রিয়া, যা গ্রামীণ সমাজের ভেতের অবস্থান নেয় এবং পারস্পারিক ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে গ্রামের মানুষের জীবন ও জীবিকা প্রভাবিত করে এর ফলাফল সম্পর্কে তুলনামূলক এবং তথ্য ভিত্তিক গবেষণা সহজ ও সাবলীল ভাষায় তুলে ধরেছেন পাঠকদের সামনে।

বিগত দশকগুলোতে বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি ও গ্রামের মানুষের জীবন-জীবিকার পরিবর্তন ঘটেছে এবং পরিণতিতে গ্রাম বাংলার মানুষের আয় ও দারিদ্র্যের উপর যে প্রভাব পড়েছে, সে সম্পর্কে পাঠকদের সামনে তুলে ধরেছেন। আর এ পরিবর্তন সম্পর্কে জানতে হলে সবার আগে প্রয়োজন গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া কৃষি ও অ-কৃষি কর্মকাণ্ডের সঠিক তথ্য ও তত্ত্ব তুলে আনা এবং কীভাবে গ্রামে বসবাসরত জনগোষ্ঠীর জীবিকার উপর তার প্রভাব পড়ে- সে সম্পর্কে জ্ঞানলাভ করা। এ কাজটি করতে গিয়ে লেখকদ্বয় দু’দশক ধরে তিনটি সময়কাল (১৯৮৮, ২০০০ এবং ২০০৪) বেছে নিয়েছে এবং বাংলাদেশের ৬২টি গ্রামের একই পরিবারের আর্থ-সামাজিক দিকগুলোর পরিবর্তন চিহ্নিত করে উপসংহারে পৌঁছানোর চেষ্টা করেছেন।

বাংলাদেশের ইতিহাসে এটাই প্রথম গ্রন্থ যা সময়ের ব্যবধানে এবং একই জনগোষ্ঠীর আর্থ-সামাজিক পরিবর্তনকে সনাক্ত করার উপর নির্ভর করে লিখিত হয়েছে। গ্রন্থটি লিখতে গিয়ে লেখকদ্বয় সবশ্রেণীর পাঠকের কথা মনে রেখেছেন। এক্ষেত্রে নীতিনির্ধারক ও দাতাগোষ্ঠী থেকে শুরু করে কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীসহ যাঁরা কৃষি নিয়ে গবেষণা করেন তাদের জন্য একটি সুখপাঠ্য গ্রন্থ।

আবদুল বায়েস ও মাহবুব হোসেন -এর পূর্বে প্রকাশিত গবেষণাধর্মী আরও বেশ কয়েকটি গ্রন্থ রয়েছে।

সা¤প্রতিক তথ্যসমৃদ্ধ গবেষণা গ্রন্থÑ “গ্রামের মানুষ গ্রামীণ অর্থনীতি জীবন জীবিকার পরিবর্তন পর্যালোচনা” গ্রন্থটি সবার কাছে গ্রহণযোগ্যতা পাবে এবং পাঠকের কাছে বহুল সামাদৃত হবে বলে আশা করি।

Ñসাহারা তুষার

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor