Monday, September 15, 2008

ফরিদপুরে সারের দাবিতে দিনভর বিক্ষোভ ভাংচুর, বিএস অবরুদ্ধ

১৬.০৯.০৮
।।যায়যায়দিন।। ফরিদপুর প্রতিনিধি

গতকাল ফরিদপুরের বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের ভাটদী ও চিতার বাজারে সারের দাবিতে দিনভর বিক্ষোভ করেছে কয়েক হাজার কৃষক -ফরিদপুর প্রতিনিধি
ফরিদপুরে গতকাল সারের দাবিতে দিনভর বিক্ষোভ করেছে কয়েক হাজার কৃষক। বিক্ষুব্ধ কৃষক-জনতা সার না পেয়ে ভাংচুর করেছে ডিলারের দোকান। অবরুদ্ধ করে রাখে স্থানীয় ব্লক সুপারভাইজারকে (বিএস)। এ বিক্ষোভের ঘটনা ঘটেছে বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের ভাটদী ও চিতার বাজারে।
সকাল ৮টা থেকে কয়েক হাজার কৃষক সার নিতে আসে ভাটদী ও চিতার বাজারে ডিলারদের কাছে। সার কম থাকায় ভাটদী বাজারের সাবডিলার আব্দুল কুদ্দুস মিয়া ও চিতার বাজারের সাবডিলার আতিয়ার রহমান নান্টু ভয়ে ঘর বন্ধ করে অন্য জায়গায় সরে পড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে কৃষকের সংখ্যাও।
সকাল সাড়ে ১১টার দিকে ভাটদী বাজারে বিক্ষুব্ধ কৃষক-জনতা খবর পায় তাদের এলাকার বিএস সারের দোকানের পাশেই কোনো ঘরে অবস্থান করছে। কয়েক হাজার কৃষক হামলে পড়ে ওই ঘরে। দ্রুত ঘর বন্ধ করে কোনোমতে রক্ষা পায় বিএস নুরজাহান বেগম। এ সময় সার না পাওয়া কৃষকরা অবরুদ্ধ করে রাখে নুরজাহান বেগমকে।
দুপুর ১২টার দিকে কৃষক-জনতা অবস্থান নেয় ডিলারের দোকানের সামনে। এক পর্যায়ে বিক্ষুব্ধ কৃষকরা ডিলারের দোকানে হামলা করে দোকানের শাটার গ্রিল ভাংচুর করে। এ সময় অসহায়ের মতো দাঁড়িয়ে থাকতে দেখা যায় চার পুলিশকে।
ভাটদী বাজারের সাবডিলার আব্দুল কুদ্দুস মিয়া জানান, তার প্রয়োজন কম করে হলেও দেড় হাজার বস্তা সার অথচ গতকাল বিতরণের জন্য তার ঘরে ছিল মাত্র ২৪৫ বস্তা। চিতার বাজার এলাকার সাবডিলার আতিয়ার রহমান নান্টু বলেন, এখানে যতো কৃষক সার নিতে এসেছে তাদের সবাইকে সার দিতে হলে ২ হাজার বস্তা সার দরকার। কিন্তু বরাদ্দ আছে মাত্র ২৪৫ বস্তা।এ কারণে ঘর বন্ধ করে পালানো ছাড়া উপায় কি। দুপুর পৌনে ১টার দিকে চিতার বাজার এলাকায় সার না পাওয়া কৃষকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। এ সময় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ডিলারের দোকানে কয়েক দফা হামলার ঘটনা ঘটে। এ সময় এলাকার চেয়ারম্যান এসে কৃষকদের শান্ত করার চেষ্টা করেন।
বিকাল পর্যন্ত সারের দাবিতে কৃষকরা বাজারেই অবস্থান করছিল। দাদপুর ইউনিয়নের ডিলার শাহানা ট্রেডার্সের মালিক শাহানা কালাম বলেন, তার ইউনিয়নে এবারের জন্য ৫০ টন সারের দরকার কিন্তু তিনি পেয়েছেন মাত্র ২৬ টন।
সার নিতে আসা কৃষক মাধবপুর গ্রামের দেলোয়ার হোসেন বলেন, তিনি ৮ বিঘা জমিতে রোপা আমন করেছেন। কিন্তু ধান রোপণের পর থেকে এখন পর্যন্ত কোনো সার পাননি তিনি। মাধবপুর গ্রামের জাফর শিকদার, হাসামদিয়া গ্রামের আবুল কালাম, নাগদি গ্রামের দুলাল, পশ্চিম ভাটদী গ্রামের রফিকুল ইসলাম, একই গ্রামের আব্দুর রাজ্জাকÑ তারা সবাই সার নিতে এসে ফিরে গেছেন। তাদের বক্তব্য, ডিলার তাদের এ পর্যন্ত ১০ বারের বেশি সময় দিয়ে সার দেয়নি। গতকাল তাদের সময় দিয়েও সার দিতে পারেনি।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor