Wednesday, September 24, 2008

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় সারের দাবিতে কৃষক বিক্ষোভ

২৫.০৯.০৮
যায়যায়দিন ।। ফখরে আলম যশোর

আমনের ভরা মৌসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় ইউরিয়া সার নিয়ে বিক্ষোভ শুরু হয়েছে। সারের দাবিতে কৃষকরা বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, কৃষি কর্মকর্তাদের অফিস ঘেরাও করছে। দ্বিগুণ দাম দিয়েও ইউরিয়া সার কিনতে না পারায় ক্ষোভ প্রকাশ করেছে কৃষকরা।
কৃষকদের আশঙ্কা টিএসপি এওপি সারের আকাশছোঁয়া দাম আর ইউরিয়া সারের সঙ্কটের কারণে এবার আমন উৎপাদন ব্যাহত হবে।
কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, খুলনা বিভাগের ১০ জেলায় এবার ৭ লাখ ৬০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২০ লাখ মেট্রিক টন চাল। কিন্তু প্রতি বিঘা জমিতে ২৫ কেজি ইউরিয়ার প্রয়োজন হলেও কৃষকদের দেয়া হচ্ছে মাত্র ৫ থেকে ১০ কেজি।
অন্যদিকে দ্বিগুণ দাম দিয়েও কৃষকরা সার পাচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। সার সঙ্কট নিরসনের দাবিতে ২১ সেপ্টেম্বর কৃষকরা ৫ ঘণ্টা নড়াইল-মাগুরা সড়ক অবরোধ করে রাখে। পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় গত মঙ্গলবার তুলারামপুরে যশোর-নড়াইল সড়ক অবরোধ করে কৃষকরা বিক্ষোভ করে। এ সময় তারা কৃষি কর্মকর্তাদের ঘেরাও করে রাখে। ২১ সেপ্টেম্বর কেশবপুরের কৃষকরা সারের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি দিয়েছে এবং বিক্ষোভ করেছে। একইদিন ঝিকরগাছা এলাকার ফুলচাষীরা স্থানীয় কৃষি কর্মকর্তাকে স্মারকলিপি দিয়েছে। চুয়াডাঙ্গা, ঝিনাইদহসহ আরো কয়েকটি জেলায় ইউরিয়ার জন্য কৃষকরা উপজেলা ও সারের ডিলারদের কাছে ধরণা দিয়েছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor