Saturday, September 20, 2008

জামালপুরে বন্যার পর ফের আমন রোপণের উদ্যোগ কৃষকের ঘুরে দাঁড়ানোর চেষ্টায় প্রধান বাধা চারার অধিকমূল্য

২১.০৯.০৮
সমকাল ।। আনোয়ার হোসেন মিন্টু, জামালপুর

জামালপুরে বন্যাকবলিত এলাকা থেকে পানি নেমে যাওয়ায় কৃষক আমন রোপণে নেমে পড়েছে। কিন্তু চারা সংকট ও চারার উচ্চমহৃল্যের কারণে রোপণ কাজ ব্যাহত হচ্ছে। এবার বন্যা হবে না ভেবে কৃষকরা মৌসুমের শুরুতেই আমন চারা রোপণ করেছিল। কিন্তু মাঠের পর মাঠজুড়ে যখন সবুজের ঢেউ, ঠিক তখনই সর্বনাশা বন্যা তছনছ করে দেয় কৃষকের স্ট^পু।
বৃহ¯ক্সতিবার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও মেলান্দহ উপজেলার বন্যাকবলিত এলাকায় ঘুরে দেখা গেছে, পানি কমার সঙ্গে সঙ্গে কৃষক আবারো জমি চাষ দিয়ে রোপণের উপযুক্ত করে তুলছে। কোনো কোনো এলাকায় আমন লাগানোর ধুম পড়েছে। অনেক এলাকার জমিতে পলি পড়ায় ক®েদ্বর মধ্যেও ক্ষতিগ্রস্টø কৃষকের চোখে আনন্দের ঝিলিক দেখা দিয়েছিল। কিন্তু আমন চারার সংকট আর চড়া মহৃল্যের কারণে কৃষকরা চারা রোপণ করতে হিমশিম খাচ্ছে। এদিকে জেলার ইসলামপুর দেওয়ানগঞ্জ, মেলান্দহ, সরিষাবাড়ি রেল¯েদ্বশন, বাস¯দ্ব্যান্ড, বাজারসহ বিভিল্পু পয়েন্টে আমন চারার হাট বসছে। উচ্চ মহৃল্যে কেউ কেউ চারা কিনলেও অনেক কৃষক পড়েছেন চরম বিপাকে।
দেওয়ানগঞ্জ রেল¯েদ্বশনে চারা কিনতে আসা চাকুরিয়া গ্রামের কৃষক মজিদ, রব্বানী, রবিউল, আজম ফকিরসহ অনেকেই বলেন, এক বিঘা (৪০ শতাংশ) জমির চারা কিনতে হচ্ছে ২ থেকে আড়াই হাজার টাকায়। জমি তৈরি ও রোপণের মজুরিসহ বিঘাপ্রতি মোট খরচ হচ্ছে ৫ হাজার টাকা। এ খরচ জোগাতে হিসশিম খাচ্ছেন কৃষক।
দেওয়ানগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা বিলাস চন্দ্র পাল বলেন, এ চারা রোপণ কাজ চলবে আরো ৭ থেকে ১০ দিন পর্যšø। দেরিতে চারা রোপণ হলেও জমিতে পলি পড়ায় কৃষকরা ভালো ফলন পাবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। জেলা কৃষি স¤ক্স্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জসিমউদ্দিন জানান, বন্যায় এবার জেলার ৭ উপজেলার প্রায় ২ লাখ কৃষকের ৩০ হাজার হেক্টর জমির রোপা আমন ধ্বংস হয়ে গেছে। তিনি জানান, সরকারি ব্যবস্ট’াপনায় কৃষি বিভাগ এখনো কৃষকদের মধ্যে চারা বিতরণ শুরু করেনি।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor