Wednesday, September 17, 2008

কৃষিখাতে ঋণের জোগান বাংলাদেশ ব্যাংকের প্রশংসনীয় সিদ্ধান্ত

১৮.০৯.০৮
সমকাল ।। সম্পাদকীয়

দেশি-বিদেশি সব ব্যাংকের জন্য কৃষিঋণ বাধ্যতামহৃলক করায় শুধু সময়ের দাবি পহৃরণ করা হয়নি, কৃষিসহ সার্বিক অর্থনীতিতেও এর ইতিবাচক প্রভাব পড়বে। এক সময়ে কৃষিখাতে অর্থের জোগানের জন্য কৃষকদের মহাজনদের ™^ারস্ট’ হতে হতো। কিন্তু এ ঋণের সুদের হার বেশি এবং শর্ত কঠোর। সরকারি বিভিল্পু ব্যাংক বিশেষ করে কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উল্পুয়ন ব্যাংকের ঋণ সে তুলনায় অনেক সহজশর্তে পাওয়া যায়। কিন্তু বর্তমানে ব্যাংকগুলোতে মোট আমানতের প্রায় দুই-তৃতীয়াংশই বেসরকারি খাতের দেশি-বিদেশি ব্যাংকের নিয়šúণে। ঋণ প্রদানের ক্ষেত্রেও তাদের হিস্যা সরকারি ব্যাংকগুলোকে অনেক পেছনে দিয়েছে। এ অবস্ট’া হঠাৎ করে সৃ®িদ্ব হয়নি। আমানত ও ঋণে তাদের ভাগ বেড়েছে দুই যুগ ধরে ধারাবাহিকভাবে। কিন্তু দুঃখজনকভাবে তারা দেশের অর্থনীতি ও কর্মসংস্ট’ানের প্রধান খাত কৃষিকে উপেক্ষা করছিল। এর পেছনে প্রধান কারণ ছিল মুনাফার টান। সেবা ও বাণিজ্যিক খাতে ঋণ প্রদানে বেশি মুনাফা পাওয়া যায় এবং ঝুঁকির মাত্রাও খানিকটা কম। তবে সর্বসমক্ষে সেটা প্রকাশ করে না। বরং ‘গ্রামে শাখা নেই’Ñ এমন যুক্তি দিয়ে থাকে। কিন্তু ইচ্ছা থাকলে যেমন উপায় হয়, তেমনি গ্রামে শাখা না থাকলেও যাদের এমন অবকাঠামো রয়েছে তাদের সহায়তায় ঋণ বিতরণে সমস্যা হওয়ার কথা নয়। তাছাড়া প্রতিটি ব্যাংকেরই শহরে শাখার সঙ্গে সামঞ্জস্য রেখে গ্রামে শাখা খোলার নির্দেশ রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের। বাংলাদেশ ব্যাংক এখন যে মনোভাব নিয়েছে সেটা আরো
আগেই হতে পারত।
তবে মন্দের ভালো হচ্ছে, অনেক দেরি হওয়ার আগেই কাজটি শুরু হচ্ছে। এখন এটা নিশ্চিত করা চাই যে, ব্যাংকগুলোর ঋণ বিতরণ যেন প্রতীকী না হয়। তাদের আমানতের হিস্যা অনুযায়ীই ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। এক বছরে এটা হবে না কিন্তু চার-পাঁচ বছরে তা করতেই হবে।
যে কেউ এখন স্ট^ীকার করবে, সরকার পরিচালিত ব্যাংকগুলোর তুলনায় দেশি-বিদেশি বেসরকারি ব্যাংকগুলোর ঋণ-মান অনেক উল্পুত। তাদের অপাত্রে ঋণ প্রদানের ঘটনা কম। খেলাপি ঋণও কম। অর্থাৎ যারা যে কাজে ঋণ নেবে, সে কাজেই ব্যয় হওয়ার সল্ফ¢াবনা বেশি। ঋণ আদায়ের সল্ফ¢াবনাও বেশি। বর্তমানে বিশ^ব্যাপী খাদ্য ও অন্যান্য কৃষিপণ্যের চড়া মহৃল্য এবং ঘাটতির প্রেক্ষাপটে কৃষিখাতের প্রতি বাড়তি নজর পড়েছে। এ অবস্ট’ায় এসব ব্যাংক থেকে শস্য উৎপাদন ও কৃষির অন্যান্য চাহিদা পহৃরণে ঋণের পরিমাণ যত বেশি হবে, সার্বিক অর্থনীতির জন্য ততই মঙ্গল।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor