Wednesday, September 17, 2008

দেশি বিদেশি সব ব্যাংকের জন্য কৃষি ঋণ বাধ্যতামূলক

১৭.০৯.০৮
।।যায়যায়দিন।। যাযাদি রিপোর্ট

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নজরুল হুদা বলেছেন, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দেশি-বিদেশি সব ব্যাংকের জন্য কৃষি ঋণ বাধ্যতামূলক করা হয়েছে। কারণ কৃষিতে বিনিয়োগের কোনো বিকল্প নেই। তাই সরকারের সঙ্গে আলোচনা করেই বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।
গতকাল দুপুরে তিনি এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। গতকালই কৃষি ঋণ বিতরণ মনিটরিং কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও তিনি জানান। তিনি বলেন, কৃষিপ্রধান
দেশ হলেও এ খাতে বেসরকারি ব্যাংকগুলোর ঋণ দেয়ার বিষয়টি নির্ভর করে তাদের ইচ্ছার ওপর। আর বিদেশি ব্যাংকগুলো অতিরিক্ত মুনাফা করলেও কৃষি খাতে কোনো ঋণ দেয় না।
নজরুল হুদা বলেন, ১৯৯০ সালে আর্থিক খাতে সংস্কার কর্মসূচির আওতায় ডিরেকটেড লেন্ডিং প্রথা বিলোপ হওয়ার পর কৃষি খাতে ঋণ দেয়া ব্যাংগুলোর ইচ্ছার ওপর নির্ভর করে। বর্তমানে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ পরিস্থিতি বিবেচনায় রেখে এ খাতে ঋণ দেয়া ব্যাংকগুলোর জন্য বাধ্যতামূলক করা হয়েছে। তবে এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক কোনো চাপ দেবে না। ব্যাংকগুলো তাদের সামর্থ্য অনুযায়ী ঋণ বিতরণ করবে। আর বাংলাদেশ ব্যাংক তা তদারকি করবে।
তিনি বলেন, চলতি অর্থবছরে ব্যাংকগুলোর জন্য ৯ হাজার ৪০০ কোটি টাকার কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত অর্থবছরের তুলনায় ১৩ শতাংশ বেশি। এবার বেসরকারি ব্যাংকগুলোর কৃষি ঋণ বিতরণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ৫৫ শতাংশ। তবে কোনো ব্যাংকের জন্য আলাদা আলাদা লক্ষ্যমাত্রা বাধ্যতামূলক করা হয়নি।
সম্প্রতি প্রধান উপদেষ্টার সভাপতিত্বে অনুষ্ঠিত বাংলাদেশ বেটার বিজনেস ফোরামের (বিবিবিএফ) সভায় বাংলাদেশ ব্যাংকের দেয়া প্রস্তাব ‘বিদেশি সব ব্যাংকের জন্য কৃষি ঋণ বাধ্যতামূলক’ প্রধান উপদেষ্টা অনুমোদন করেছেন বলে নজরুল হুদা জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor