Saturday, September 20, 2008

বিএডিসিতে ধানবীজ সরবরাহ মহৃল্য না পেয়ে বিপাকে জামালপুরের ৬০০ কৃষক

২০.০৯.০৮
।।সমকাল।। জামালপুর প্রতিনিধি

বাড়ি থেকে শহরে আসার সময় ঈদ উপলক্ষে স্টúী আর ছেলেমেয়েদের কাপড়-চোপড় এবং অন্যান্য প্রয়োজনীয় জিনস কেনাকাটার জন্য পকেটে একটি লল্ফ^া ফর্দ ও হাতে বড়সড় ২টি ব্যাগ নিয়ে এসেছেন কৃষক রমজান আলী। বৃহ¯ক্সতিবার দুপুরে জামালপুর বিএডিসির বীজ অফিসের সামনে এসে অনেকের মুখে যখন শুনতে পেলেন আজও টাকা মিলছে না, কবে মিলবে এরও ঠিক নেই; তখন তার মুখ ত্রক্রমেই ফ্যাকাসে হয়ে আসে। কিছু লাভের আশায় সরকারি মহৃল্যে বিএডিসিকে ধান বীজ সরবরাহ করে দীর্ঘদিনেও টাকা না পেয়ে রমজান আলীর মতো শত শত কৃষকের এখন দুর্ভোগের শেষ নেই।
সংশিè®দ্ব সহৃত্রে জানা যায়, জামালপুর বিএডিসির অধিক বীজ উৎপাদন কেন্দ্র ও কন্ট্রাক্ট গ্রোয়ার্সের চুক্তিব™ব্দ ৬ শতাধিক কৃষক তাদের উৎপাদিত বীজ থেকে গত বোরো মৌসুমে ৪ হাজার ১৬০ মেট্রিক টন ধান বীজ সরকার নির্ধারিত মহৃল্যে বিএডিসিকে সরবরাহ করেন। এর মহৃল্য ৭ কোটি টাকার উপরে। কথা ছিল, বীজ সরবরাহের সঙ্গে সঙ্গে কৃষকের বিল পরিশোধ করা হবে; কিন্তু গত তিন মাসেও কোনো কৃষক বীজের মহৃল্য পাননি। এ অবস্ট’ায় কৃষকরা পড়েছেন চরম বিপাকে। জেলার প্রত্যšø অঞ্চলের শত শত কৃষক প্রতিদিন পওনা টাকার জন্য বিএডিসি অফিসে ধরনা দিয়েও বীজের মহৃল্য পাচ্ছেন না। অনেক কৃষকের পুরো মহৃলধনই আটকে থাকায় তারা পরিবার-পরিজন নিয়ে এখন মানবেতর জীবনযাপন করছেন।
ভুক্তভোগী কৃষকরা জানান, চলতি রোপা আমন মৌসুমে জমিতে সার, কীটনাশক ও শ্রমিকের মজুরির টাকার অভাবে ক্ষেতে তাদের আমন ধান বিন®দ্ব হচ্ছে। এ অবস্ট’া চলতে থাকলে আগামী মৌসুমের জন্য আমন বীজ সংগ্রহে লক্ষ্যমাত্রা ব্যাহত হবে।
এ ব্যাপারে বিএডিসির জামালপুর অধিক বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম ও কন্ট্রাক্ট গ্রোয়ার্সের উপ-পরিচালক সৈয়দ সরোয়ার জাহান সমকালকে বলেন, সময়মতো সরকারি বরাদ্দ না পাওয়ায় এ অবস্ট’ার সৃ®িদ্ব হয়েছে। তবে খুব তাড়াতাড়ি কৃষকরা তাদের টাকা পেয়ে যাবেন বলেও তারা আশাবাদ ব্যক্ত করেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor