Monday, September 22, 2008

সোনারগাঁয়ে বিষাক্ত বর্জ্যে ১০০ হেক্টর জমির ধান নষ্ট

২২.০৯.০৮
সমকাল ।। সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পৌর এলাকার টিপুরদীতে চৈতি ক¤েক্সাজিটের ফেলা বিষাক্ত পানিতে ১০০ হেক্টর জমির ধান ন®দ্ব হয়ে গেছে।
সরেজিমন দেখা গেছে, উপজেলার পৌর এলাকার টিপুরদী, গোয়ালদী, মিনারবাড়ী ও লালেরবাড়ী এলাকার স্ট’ানীয় কৃষকদের প্রায় ১০০ হেক্টর জমিতে বোনা আউশ ধান চৈতি ক¤েক্সাজিটের ছেড়ে দেওয়া বর্জ্যরে বিষাক্ত পানিতে ন®দ্ব হয়ে গেছে।
এলাকার পরিবেশ এতটাই বিপর্যস্টøকর অবস্ট’ায় পৌঁছেছে যে নাকে রুমাল দিয়ে পথে-ঘাটে চলাফেরা করতে হয়। বিষাক্ত পানির ঝাঁঝ এবং গল্পেব্দ এ এলাকার পরিবেশ ভারি হয়ে আছে দীর্ঘদিন। তবে প্রশাসন যেন বিষয়টি দেখেও দেখছে না।
ধানি জমিগুলোতে গিয়ে দেখা গেছে, পুরো এলাকায় বিষাক্ত পানি জমে ধানগাছের গোড়া পচে মরে যাচ্ছে। এ অবস্ট’ায় স্ট’ানীয় কৃষকদের মাথায় হাত উঠেছে। তারা দিশেহারা হয়ে পড়েছেন। এর প্রতিকারে তারা জরুরি ভিত্তিতে কর্তৃপক্ষের হস্টøক্ষেপ কামনা করেছেন। জানা গেছে, চলতি বছরের মার্চে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়াই উৎপাদন শুরু করে এবং কারখানার বিষাক্ত পানি স্ট’ানীয় খালে নিষ্ফ‹াশন করতে থাকে। ফলে ওই খালের সব মাছ মরে ভেসে ওঠে। এ নিয়ে এলাকায় তোলপাড় শুরু হলে স্ট’ানীয় প্রশাসন কো¤ক্সানির বিদ্যুৎ-গ্যাস সংযোগ বিচ্ছিল্পু করে দেয়। এছাড়া তাদের পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়ে পরিবেশবাল্পব্দব ব্যবস্ট’াপনায় উৎপাদন করার পরামর্শ দেওয়া হয়।
কিন্তু কো¤ক্সানি কর্তৃপক্ষ এসবে কোনো কর্ণপাত করেনি। তারা বাঁকা পথে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীদের ম্যানেজ করে বিদ্যুৎ-গ্যাসের সংযোগ নিয়ে আবারো উৎপাদন শুরু করে আগের কায়দায়। তবে এবার কো¤ক্সানির লোকজন একটি পুকুরে তাদের বিষাক্ত রাসায়নিজ বর্জ্য আটকে রেখে উৎপাদন কাজ চালাতে থাকে। পরে গত সোমবার সকালে এলাকার পরিবেশ এবং প্রাণী ও উদ্ভিদকুলের জন্য ক্ষতিকর বিষাক্ত তরলগুলো পাশর্^বর্তী ধানি জমিতে ছেড়ে দেয়। এতে এলাকার কৃষকদের ১০০ হেক্টর জমির ধান ন®দ্ব হয়ে যায়।
এ ব্যাপারে ক্ষুব্ধ কৃষকরা বলেন, ‘আমাদের যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে তোলা সল্ফ¢ব না। আমাদের মধ্যে অনেক দরিদ্র কৃষক আছে যারা টাকা ধারকর্জ করে ধান রোপণ করেছে। সরকারের উচিত এর বিহিত অতি জরুরি ভিত্তিতে করা।’ কৃষকরা বলেন, ‘এ ব্যাপারে মিল কর্তৃপক্ষকে কিছু বলতে গেলে তাদের লোকজন আমাদের বিভিল্পুভাবে হুমকি দেওয়া শুরু করেছে।’
এ ব্যাপারে চৈতি গ্র“প কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায়, ‘আমরা মিলের পানি স¤ক্সহৃর্ণ বিষাক্তমুক্ত করে নিষ্ফ‹াশন করছি। কোনো ফসলের জমিতে পানি ছাড়ছি না।’

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor