Saturday, September 20, 2008

কর্মসৃজন কর্মসহৃচি : নাজিরপুর কচুরিপানা ব্যবহারে কয়েক হাজার কম্পোস্ট বেড তৈরি

২১.০৯.০৮
সমকাল ।। নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি

নাজিরপুর উপজেলায় ১৫ ও ১৬ সেপ্টেল্টল্ফ^র দু’দিনে কর্মসৃজন কর্মসহৃচির আওতায় বিভিল্পু বিল, হাওর-বাঁওড়, নদী-পুকুর ও রাস্টøার পাশের ডোবায় জমে থাকা কচুরিপানা ব্যবহারে হাজার হাজার ক¤েক্সা¯দ্ব বেড তৈরির মাধ্যমে এক অনন্য দৃ®দ্বাšø স্ট’াপন করেছে।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান ও কৃষিবিদ অসিত কুমার সাহা জানান, সহজলভ্য কচুরিপানা ব্যবহার করে প্রতিটি ক¤েক্সা¯দ্ব বেড বিজ্ঞানসল্ফ§ত উপায়ে তৈরি হচ্ছে। এ থেকে মাঠপর্যায়ে কৃষকরা ক¤েক্সা¯দ্ব সার ব্যবহারের এক অনন্য সুযোগ পাবে। কর্মসৃজন দিবসের ১ম ও ২য় দিনে উপজেলার বিভিল্পু রাস্টøার দু’পাশে প্রায় ১০ হাজার ক¤েক্সা¯দ্ব বেড তৈরি হয়েছে। এর প্রতিটিতে ১২৫ থেকে ১৫০ কেজি সার পাওয়া যাবে। কৃষি কর্মকর্তা বলেন, বাজারে প্রতি কেজি ক¤েক্সা¯দ্ব সার ২০ টাকায় বিত্রিক্র হয়। এ হিসেবে প্রতিটিতে ২ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার টাকার সার পাওয়া যাবে। যা অত্র এলাকার ইউরিয়া ও টিএসপি সারের চাহিদা পহৃরণে ইতিবাচক ভূমিকা রাখবে।
ভালো বাজারমহৃল্য পাচ্ছে কৃষক
লালমনিরহাটে এবার উৎপাদন হয়েছে উল্পুতমানের পাট
লালমনিরহাট প্রতিনিধি
অনুকূল আবহাওয়া এবং পর্যাপ্টø বৃ®িদ্বপাত হওয়ায় লালমনিরহাটে এবার উল্পুতমানের পাট উৎপাদন হয়েছে। খাল-বিলে পানি থাকায় ভালোভাবে পাট জাগ দিয়ে আঁশ ছাড়াতে পারছে কৃষকরা। ফলে এবার পাটের গুণগত মান বেশ ভালো হয়েছে। এতে পাটের বাজারমহৃল্য বেড়ে গেছে অনেক।
লালমনিরহাটের হাট-বাজারগুলোতে এখন প্রতি মণ পাট ৯০০ থেকে এক হাজার টাকা দরে বিত্রিক্র হচ্ছে। অন্য বছরের তুলনায় পাটের দাম বেশি হওয়ায় এলাকার কৃষকরা খুব খুশি। সদর উপজেলার মহেন্দ্রনগর গ্রামের কৃষক আহছানুল হক জানান, তিনি এক বিঘা জমিতে পাট চাষ করেছেন। উৎপাদন খরচ পড়েছে প্রায় ৪ হাজার টাকা। এতে তার ফলন হয়েছে ৮ মণ। এই পাট বিত্রিক্র করে তার ৪ হাজার টাকা মুনাফা হয়েছে।
পাট ব্যবসায়ী প্রদীপ রায় জানান, লালমনিরহাট জেলায় বর্তমানে কোনো সরকারি বা বেসরকারি পাট ত্রক্রয় কেন্দ্র নেই। আদমজী জুট মিল ও কওমী কুট মিলের কাছে ব্যবসায়ীদের পাওনা রয়েছে ৬৩ লাখ টাকা। তিনি সরকারি ও বেসরকারিভাবে পাটকেন্দ্র খোলা এবং ব্যবসায়ীদের পাওনা পরিশোধের দাবি জানান। কৃষি বিশেষজ্ঞরা জানান, শুধু কাঁচা পাট নয়, পাটজাত পণ্য উৎপাদন করে বিদেশে রফতানি করতে পারলে পাট থেকে ৩ গুণ অধিক মুনাফা অর্জন করা সল্ফ¢ব হবে। আর ভালো দাম পেলে কৃষকরা পাটচাষে আরো আগ্রহী হয়ে উঠবেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor