Saturday, September 20, 2008

বিলুপ্তির পথে কৃষিবান্ধব জলজ প্রাণী শামুক

২১.০৯.০৮
ইত্তেফাক ।। মাটি ও মানুষের কৃষি ডেস্ক

বিল-ঝিল কিংবা ডোবা ফসলী জমির জলজ প্রাণীদের মধ্যে অন্যতম একটি হল শামুক। জীববৈচিত্র বা প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এর আছে কিছু নির্দিষ্ট ভূমিকা। গৃহপালিত হাঁসসহ মুক্ত অনেক পাখির খাবার এই শামুক। চাষাবাদের প্রাকৃতিক ধারা অব্যাহত রাখতে উপকারী অন্যান্য অনেক জলজ প্রাণীর মধ্যে এরও রয়েছে অনেক কৃষিবান্ধব ভূমিকা।

প্রাকৃতিকভাবে বাংলাদেশের সব অঞ্চলেই রয়েছে কমবেশি শামুক। দক্ষিণাঞ্চলের নিচু অঞ্চলে কিংবা জলাবদ্ধ এলাকায় শামুকের প্রাচুর্য বেশি। কিন্তু এবার হুমকির মুখে পড়েছে এ জীবটি। ঘেরে আবাদ করা চিংড়ির অন্যতম খাবারে পরিণত হয়েছে এই শামুক। এজন্য এই অঞ্চলের বিভিন্ন জেলায় দরিদ্র মানুষেরা ফসলী ক্ষেতে কিংবা অন্যান্য জলাশয়ের শামুক ধরে চিংড়ি ঘেরের মালিকদের কাছে বিক্রি করছে। পটুয়াখালী কিংবা গোপালগঞ্জের মত জেলাগুলোতে প্রাকৃতিক উৎস থেকে সংগৃহীত এই শামুক বেচা-কেনার জন্য রীতিমত বাজারব্যবস্থা সৃষ্টি হয়েছে, খোলা হয়েছে আড়ৎ। ব¯-ায় করে ট্রাকের পর ট্রাক শামুক এসব অঞ্চল থেকে চলে যাচ্ছে চিংড়ি প্রধান এলাকাগুলোতে।

প্রতি ব¯-া শামুক ১৫০ থেকে ২০০ টাকা পর্যš- বিক্রি করে এসব অঞ্চলের হতদরিদ্র লোকজন তাদের জীবিকানির্বাহ করলেও দীর্ঘমেয়াদে সামগ্রীক কৃষি পরিবেশ পড়ছে হুমকির মুখে।

শামুকের অ¯ি-ত্ব হুমকির মুখে চলে আসার অন্যতম কারণ চিংড়ির খাবার হিসেবে শামুকের ব্যবহার। এখনও এ জীবটির আলাদা করে বাণিজ্যিক চাষাবাদের আওতায় আসেনি। রাজশাহীর গবেষক ড. সাইফুল ইসলাম শামুকের বাণিজ্যিক চাষে দীর্ঘদিন গবেষণা করে আসছেন। তিনি জানান, এভাবে প্রাকৃতিক উৎস থেকে নির্বিচারে শামুক নিধন চলতে থাকলে কৃষিবান্ধব এই জলজ প্রাণী অচিরেই বিলুপ্ত হয়ে যাবে। তিনি বলেন, শামুক চাষ এখন সময়েরই দাবি। এর রয়েছে বানিজ্যিক উপযোগিতাও। শামুক চাষের মধ্য দিয়েও সৃষ্টি হতে পারে বহু কর্মসংস্থান, আসতে পারে কৃষি সাফল্য।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor