Wednesday, September 24, 2008

এবার বাম্পার ফলনের সম্ভাবনা মঠবাড়িয়ায় জোয়ারের পানিতে আমন ক্ষেতের গুঁড়ি ও মাজরা পোকা দমন

২৪.০৯.০৮
সমকাল ।। মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি
পিরোজপুরের মঠবাড়িয়ায় অস্থ^াভাবিক জোয়ারের পানিতে রোপা আমন ক্ষেতের গুঁড়ি পোকা (সাদা পিঠফড়িং) এবং মাজরা পোকার (মাজরার মথ) ভেসে যাওয়ায় আমান চাষে এবার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে বলে মনে করছে উপজেলা কৃষি বিভাগ। তবে প্রবল জোয়ারের প্রভাবে উপজেলার ৪০ একর জমির রবিশস্য ও শীতকালীন সবজির বীজতলা নষ্ট হয়ে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে। উপজেলা কৃষি বিভাগ এবং কৃষকদের সঙ্গে আলাপ করে জানা গেছে, সিডরের ক্ষতি কাটিয়ে উঠতে আগেভাগে কৃষকরা মাঠে নেমে পড়েন। এ বছর মঠবাড়িয়ায় ২৩ হাজার হেক্টর জমিতে আমন এবং ৪ হাজার ৭৫০ হেক্টর জমিতে উফশী ধানের আবাদ করা হয়েছে। কিন্তু ফসলের মাঠে রোপিত বীজতলায় মাজরা ও গুঁড়ি পোকার আক্রমণ দেখা দেয়। এদিকে, বাজারে সার ও কীটনাশকের দাম বেড়ে যাওয়ায় চাষীরা অনেকটা বিপাকে পড়েন। পরিস্থি’তি মোকাবেলায় কৃষি বিভাগ চাষীদের পরামর্শ দিলেও পোকা দমনে চাষীরা ব্যর্থ হন। সমুদ্রের লঘুচাপ ও পূর্ণিমার প্রভাবে বলেশ^র নদীর পানিতে নিম্নাঞ্চল ঈ­াবিত হওয়ায় তা ফসলের ক্ষেতে প্রবেশ করে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, জোয়ারের পানিতে ফসলি জমি ঈ­াবিত হলে প্রাথমিকভাবে ফসল হানির আশংকা করা হয়েছিল। কিন্তু এতে আমন ক্ষেতের মাজরা ও গুঁড়ি পোকা দমন হয়েছে। পাশাপাশি পানি দ্র“ত নেমে যাওয়ায় আমন ধানের কোনো ক্ষতি হয়নি। এ উপজেলায় এবার আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে।
এ ব্যাপারে গুলিসালী ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হরষিত চন্দ্র কীর্তনিয়া জানান, আমন ক্ষেতের অবস্থ’া অত্যন্ত ভালো। তবে চাষীদের অন্যান্য পোকা দমনে আলোর ফাঁদ এবং মাঠে গাছের ডাল পুঁতে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor