Tuesday, September 23, 2008

জীবননগরে ধানক্ষেতে ছত্রাক : কৃষক দিশেহারা

২৩.০৯.০৮
যায়যায়দিন ।। জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি

জীবননগর উপজেলার সর্বত্র ফলন্ত রোপা আউশ ধানক্ষেতে ব্যাপক হারে ছত্রাক আক্রমণে কৃষক দিশেহারা হয়ে পড়েছে। ধান পাকার আগ মুহূর্তে ছত্রাক আক্রমণের ফলে উৎপাদনে বড় ধরনের বিপর্যয়ের আশংকা করছে স্থানীয় সম্প্রসারণ বিভাগ।
উপজেলা কৃষি অফিস ও আক্রান্ত ক্ষেতের কৃষকদের কাছ থেকে জানা গেছে, চলতি রোপা আউশ মৌসুমে এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে ধান চাষ হয়েছে।
এ উপজেলায় রোপা আউশের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ২০০ হেক্টর জমি। এ বছর তা বৃদ্ধি পেয়ে ৪ হাজার ৫০০ হেক্টর হয়েছে বলে কৃষি অফিস জানিয়েছে।
মৌসুমের শুরু থেকে এ ধানের আবাদ খুবই ভালো করার লক্ষ্যে বেশি দামে সার, ডিজেল ও কীটনাশক খরচ করেছিল এলাকার কৃষকরা।
কিন্তু ধানের শীষ বের হওয়ার পর এবং পাকার আগ মুহূর্তে ক্ষেতের ধানে ব্যাপকহারে ছত্রাকে আক্রমণ দেখা দিয়েছে। এ ছত্রাকের প্রভাবে ধানের শীষ কালো বর্ণ ধারণ করে চিটায় পরিণত হচ্ছে।
উপজেলার বাঁকা গ্রামের কৃষক ও ইউপি মেম্বর পরান আলী, আজিবর রহমান, আবদুল মজিদ ও সিরাজুল ইসলাম জানান, এ রোগে আক্রান্ত ধান ক্ষেতজুড়ে হলুদবর্ণ ধারণ করেছে। এ ছত্রাকের আক্রান্ত ফলন্ত ধানের বিপর্যয় দেখে কৃষকরা চরম হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, এ ছত্রাকের নাম ‘ফসল স্মার্ট বা লক্ষীগু’। অনাবৃষ্টি ও প্রতিকূল আবহাওয়া এবং অশোধনকৃত বীজ ব্যবহার করায় ধানক্ষেত এ ছত্রাকে আক্রান্ত হয়।
ছত্রাক আক্রান্ত ক্ষেতের কৃষকরা প্রতিদিন কৃষি অফিসে এসে কৃষি কর্মকর্তাকে জানালে তিনি নতুন করে আর কোনো ক্ষেত এ রোগে আক্রান্ত না হতে পারে সেজন্য কৃষকদের ছত্রাকনাশক যেমন টিলট, স্কোর, ফলিকুর রেডিমিল্ড গোল্ড নামের কীটনাশক ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছেন। কৃষকদের ক্ষেতের ধান ওঠার পর রোদে শুকিয়ে বেবিস্টিন দিয়ে শোধন করে বীজ সংরক্ষণ করার পরামর্শ দিয়েছেন।
ছত্রাকের আক্রমণের ফলে রোপা আউশ ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor