Monday, September 22, 2008

পীরগাছায় আমন ক্ষেতে পোকার আক্রমণ

২২.০৯.০৮
ডেসটিনি ।। পীরগাছা (রংপুর) প্রতিনিধি

রংপুরের পীরগাছা উপজেলার বিভিন্ন এলাকায় আমন ক্ষেতে ব্যাপক হারে বাদামি ফঁড়িং, খোল পচা ও মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। এসব পোকার আক্রমণে আমনের উৎপাদন কম হওয়ার আশঙ্কায় কৃষকরা হতাশ হয়ে পড়েছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার উপজেলার ৯টি ইউনিয়নে ১৮ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন চাষ করা হয়েছে। আমনের চারাও বেশ বেড়ে উঠেছে। কিন্তু বর্তমানে উপজেলার কান্দি, কৈকুড়ী, পারুল, ইটাকুমারী, তাম্বুলপুর, পীরগাছা, অন্নদানগর ও ছাওলা ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় আমন ক্ষেতে ব্যাপক হারে বাদামি গাছ ফঁড়িং, খোল পচা ও মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। এসব পোকার আক্রমণে ধান গাছের পাতা সাদা ও লাল রং ধারণ করে শুকিয়ে খড়ের মতো হয়ে যাচ্ছে। পোকা গাছের কা- খেয়ে ফেলায় গাছ মরে যাচ্ছে। উপজেলার কান্দি ইউনিয়নের মনিরামপুর গ্রামের কৃষক আ. ছামাদ ও জবেদ আলী জানান, অনেক আশা নিয়ে আমন আবাদ করেছি; কিন্তু পোকার আক্রমণে ধান গাছ মরে যাওয়ায় আমন ধান ঘরে তুলতে পারব কি না এ নিয়ে দুশ্চিন্তায় আছি। একই ইউনিয়নের পাটক শিকড় গ্রামের কৃষক শামছুল আলম, ফুল মিয়া সহ আরও অনেকে জানান, পোকায় যেভাবে ধান গাছ আক্রমণ করেছে, এ পোকা দমনে বিভিন্ন ধরনের কীটনাশক ছিঁটিয়েও (¯েপ্র) কোনো কাজ হচ্ছে না।
কান্দি ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আ. জলিল পোকার আক্রমণের কথা স্বীকার করে জানান, কম-বেশি সব আমন ক্ষেতেই বাদামি গাছ ফঁড়িং, খোল পচা ও মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। তিনি আরও জানান, পোকা দমনে কৃষকদের ওষুধ ছিঁটানোর পাশাপাশি ক্ষেতে বাঁশের খুঁটি বা কঞ্চি পুঁতে রাখার পরামর্শ দিচ্ছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কে এম নূরুল আমিন বলেন, আমন ক্ষেতে খোল পচা রোগে পটাশ সার এবং আন্যন্যা পোকার আক্রমণ রোধে কীটনাশক প্রয়োগ করার জন্য কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor