Monday, September 22, 2008

পরিবেশ বান্ধব চাষাবাদ

২২.০৯.০৮
সম্পাদকীয়
ইত্তেফাক

পরিবেশ বান্ধব চাষাবাদে দেশের বিভিন্ন জেলার কৃষিচিত্র বদলাইয়া যাইতেছে। কীটনাশকবিহীন এই চাষাবাদে ইতিবাচক পরিবর্তন হইতেছে কৃষিচিত্রে। এই পদ্ধতি ক্রমেই ছড়াইয়া পড়িতেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে। ইহা নিঃসন্দেহেই শুভ লক্ষণ। এই পদ্ধতি অনুসরণ করা হইলে প্রকৃতি ও পরিবেশ স্বাভাবিক থাকিবে। কীটনাশকবিহীন এই চাষাবাদের ফলে একদিকে যেমন পরিবেশ রক্ষা হইতেছে অন্যদিকে তেমনি উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকেরা লাভবান হইতেছে। এদিকে মাটির উর্বরা শক্তি রক্ষা, রাসায়নিক সারের ব্যবহার কমাইয়া জৈব সার ব্যবহার, বীজ উৎপাদন, কীটনাশকমুক্ত চাষাবাদ ইত্যাদি বিষয়ে কৃষকেরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা ও প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে এ অঞ্চলের কৃষি ক্ষেত্রে ব্যাপক রূপান্তর আনার চেষ্টা করিতেছে। বাংলাদেশের কৃষিনির্ভর এই ধরনের উদ্যোগ নিঃসন্দেহেই সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ।

বলার অপেক্ষা রাখে না যে, বর্তমানে পরিবেশের ভারসাম্য রক্ষা একটি জরুরি বিষয় হইয়া উঠিয়াছে। এ ব্যাপারে সকলেরই সচেতন হওয়া কর্তব্য। কৃষিতে অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের ফলে একদিকে মাটির উর্বরা শক্তি যেমন হ্রাস পাইতেছে তেমনি পরিবেশেরও ক্ষতিসাধন হইতেছে। কীটনাশক ব্যবহারের ফলে মাছ, পাখি, জলজ উদ্ভিদ ও প্রাণীর অস্তিত্বও অনেক ক্ষেত্রে হুমকির সম্মুখীন। এভাবে জীববৈচিত্র্য ধ্বংসের মুখে। ইহার পাশাপাশি আমাদের নিজস্ব কৃষি পদ্ধতির মাধ্যমে জৈব সার ও কীটনাশকমুক্ত চাষাবাদের সাফল্য প্রমাণিত হইলে তাহা কৃষি তথা পরিবেশের উন্নতি সাধনে বিশেষ উপযোগী হইবে। আমরা মনে করি, পরিবেশ বান্ধব এই চাষাবাদ কেবল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নয়, সারা দেশে ছড়াইয়া দেওয়ার উদ্যোগ গ্রহণ করা কর্তব্য।

এই পরিবেশ বান্ধব চাষাবাদের ব্যাপারে কৃষি বিজ্ঞানীরাও যথেষ্ট আশাবাদী। তাঁহারা কৃষকদের প্রশিক্ষণ দিতেও আগ্রহী। কৃষকদের সাফল্যে কৃষি বিজ্ঞানীরাও বিশেষভাবে আনন্দিত এবং কীট-পতঙ্গের আক্রমণ ঠেকাইতে পরিবেশ উপযোগী কৃষি পদ্ধতি উদ্ভাবনে ইতিমধ্যেই পরীক্ষা-নিরীক্ষাও করা হইতেছে। আমরা ইহাকে বিশেষ তাৎপর্যবহ বলিয়া মনে করি। চাষাবাদের অবশ্যই এমন ব্যবস্থা গ্রহণ করিতে হইবে যাহাতে কৃষির উন্নতি সাধন হয়, মাটির উর্বরা শক্তি অটুট থাকে এবং পরিবেশ ভালো থাকে। ইহার প্রতিটি বিষয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিবেশ বান্ধব চাষাবাদ কৃষি ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত করিতে সমর্থ হইবে বলিয়া আমাদের প্রত্যাশা। আমরা এই নতুন কৃষি পদ্ধতি ও চাষাবাদের সাফল্য কামনা করি।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor