Saturday, September 20, 2008

গলাচিপায় মাছ ধরার টোপ ‘বিষ’

২০.০৯.০৮
।।যায়যায়দিন।। পটুয়াখালী প্রতিনিধি

গলাচিপার সাগর উপকূলীয় সংরক্ষিত বনাঞ্চলের খালের পানিতে বিষ দিয়ে মাছ মারার প্রবণতা বেড়েছে। জেলেদের সঙ্গে একশ্রেণীর অসাধু বনকর্মী এ কাজে জড়িয়ে পড়েছে। মোটা অঙ্কের টাকার বিনিময়ে খাল লিজ নিয়ে জেলেরা তাতে অবাধে বিষ ঢেলে দিচ্ছে। বিষের প্রতিক্রিয়ায় অল্প সময়ে অধিক সংখ্যক মাছ মারা পড়ছে। এতে কম শ্রমে বেশি মুনাফা পাচ্ছে জেলেরা। এছাড়া খালের বিষ ছড়িয়ে পড়ছে নদী-সাগরের পানিতে। মারা পড়ছে গবাদিপশু। পরিবেশে ঘটছে বিপর্যয়। স্থানীয়রা মঙ্গলবার বিকালে বোতলভর্তি বিষসহ দুই জেলেকে ধরে রাঙ্গাবালী থানা পুলিশে সোপর্দ করেছে।
এদিকে গত কয়েকদিনে খালের পানির বিষক্রিয়ায় সোনার চরে কয়েকটি গরু-মহিষ মারা গেলে এলাকায় ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়। যার পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসন বিষয়টি তদন্তের জন্য পশুসম্পদ বিভাগকে নির্দেশ দিয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, অন্যান্য বছরের মতো এ বছরও জেলে এবং একশ্রেণীর প্রভাবশালী লোক বিষ দিয়ে মাছ মারার অপতৎপরতায় পুরোদমে মাঠে নেমেছে। অভিযোগ উঠেছে, প্রায় ৬ হাজার একর আয়তনের বিশাল বনাঞ্চল সোনার চরের অভ্যন্তরে প্রায় ৪০টি ছোট-বড় খাল রয়েছে। এসব খাল বনকর্মীদের কাছ থেকে এলাকার একশ্রেণীর প্রভাবশালী কয়েক লাখ টাকা দিয়ে লিজ নিয়েই বিষ দিয়ে মাছ মারা শুরু করে দিয়েছে। এসব খালে বিষের সাহায্যে প্রতিদিন অন্তত কয়েক শ’ মণ মাছ মারা হচ্ছে। মাছ মারায় জেলেরা রোটেনন, থায়োডিন, ফসটক্সিনসহ বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করছে।
বিষ দিয়ে খালের মাছ মারা এবং খালের লিজ দেয়ার অভিযোগ অস্বীকার করে সোনার চরের বিট অফিসার কাজী আলাউদ্দিন জানান, মাত্র দুটি মোষ মারা গেছে তবে তা গলা ফোলা ও তড়কা রোগে। ৮/১০ জন জেলেকে মাছ ধরার পারমিট দেয়া হয়েছে।
পটুয়াখালী বিভাগীয় বন সংরক্ষক মোঃ শামসুল হক জানান, বনাঞ্চলের খাল লিজ দেয়ার বিধান নেই। তিনি আরো জানান, জোয়ার-ভাটার খালে বিষ দিয়ে মাছ মারা সম্ভব নয়। তারপরও চর মোন্তাজ রেঞ্জ অফিসারকে বিষয়টি খতিয়ে রিপোর্ট দেয়ার জন্য বলা হয়েছে। পটুয়াখালী জেলা পশুসম্পদ কর্মকর্তা মোঃ আক্কাছ আলী জানান, জেলা প্রশাসকের দপ্তরের নির্দেশের পরিপ্রেক্ষিতে তিনি গলাচিপা উপজেলা পশুসম্পদ কর্মকর্তাকে সোনারচরে মৃত গবাদিপশুর নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছেন। নমুনা সংগ্রহের পর তা ফরেনসিক পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor