Wednesday, September 17, 2008

ওলকপি

১৭.০৯.০৮
কৃষি ও পরিবেশ
।।ডেসটিনি।। জহিরুল ইসলাম সিরাজ

ওলকপি

আকারে আকৃতিতে অনেকটা শালগমের মতো দেখতে। ওলকপির কা-টাই মাটির ওপরে আলুর মতো বড় হয়। এ অংশটাই সবজি হিসেবে খাওয়া হয়। বাংলাদেশে শীতকালীন সবজি হিসেবে চাষ হয়।
জলদি জাত : হোয়াইট ভিয়েনা। প্রায় গোলাকার হালকা সবুজ মসৃণ এবং মোলায়েম ধরনের। অন্যজাত জলদি সাদা, জলদি পারপল ইত্যাদি।
মাঝারি জলদি : পার্পল ভিয়েনা জাতের গুল অংশটি বেগুনে রঙের মতো। এ ছাড়া গ্র্যান্ড ডিউক, হোয়াইট ভিয়েনা র‌্যাপিড স্টার, ডেলিকেসি, দানিয়ুর, কিং অব মার্কেট পার্পল স্পেক, প্রাইমা হোয়াইট, লার্জ গ্রিন জাত চাষ হয়।
চাষের সময় : আগস্ট-সেপ্টেম্বরে বীজতলায় বীজ ফেলে ঠিক একমাস বাদে ৮-১০ ইঞ্চি লম্বা চারা তুলে লাগাতে হবে। এক একর জমিতে চাষের জন্য ২০০-২৫০ গ্রাম বীজ লাগবে। চারার দুরত্ব ৩০ সেন্টিমিটার এবং সারি থেকে সারির দুরত্ব হবে ২০ সেন্টিমিটার।
মাটি তৈরি : ৪-৫ বার লম্বালম্বি ও আড়াআড়ি চাষ ও মই দিয়ে মাটি গুঁড়া করে নিতে হবে। একরে ৮-১০ গাড়িগোবর বা কম্পোস্ট সার মিশিয়ে দিতে হবে। এছাড়া ১২০ কেজি অ্যামোনিয়াম সালফেট ৯০ কেজি সিঙ্গেল সুপার ফসফেট ও ৩০ কেজি মিউরেট অব পটাশ দিতে হবে শেষ চাষের সময়। চারা লাগানোর ৪৫-৫০ দিনের মাথায় ফসল তোলা শুরু করা যায়। সেচ, পরিচর্যা, রোগ পোকা দমন ইত্যাদি মূলা চাষের মতো।
-

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor