Wednesday, September 24, 2008

পাবনায় বাণিজ্যিক ভিত্তিতে মাশরুম চাষ শুরু

২৫.০৯.০৮
সমকাল ।। পাবনা অফিস
পাবনায় বাণিজ্যিকভাবে মাশরুম চাষ হচ্ছে। ঔষধি গুণস¤ক্সল্পু এবং স¤ক্সহৃর্ণ হালাল এই সবজি চাষে ব্যাপক সাফল্য অর্জন করেছেন ইউনিভার্সাল গ্র“প।
পাবনার দিলালপুরে ইউনিভার্সাল গ্র“পের প্রধান কার্যালয়ের পাশে নিজস্ট^ জায়গায় এই মাশরুম চাষ করা হচ্ছে। প্রতিদিন প্রায় ৫ কেজি মাশরুম সবজি এই বাগান থেকে উত্তোলন করা হয়। খুব তাড়াতাড়ি এই মাশরুম বাজারজাত করা হবে।
সরেজমিনে মাশরুম বাগানে গিয়ে দেখা যায়, দোচালা ছনের ঘরে যার বেড়া দেওয়া হয়েছে পাটখড়ি দিয়ে। মেঝে পাকা, স্যাঁতসেঁতে পরিবেশে স¤ক্সহৃর্ণ পরিষ্ফ‹ার-পরিচ্ছল্পু একটি ঘর। ঘরের ভেতরে কাঠ দিয়ে তৈরি ৫ থাক বিশি¯দ্ব র‌্যাকের ওপর এই মাশরুম সবজি চাষ করা হচ্ছে। সেখানে প্রায় ৫ শ’ টবের ওপর মাশরুম রয়েছে।
ইউনিভার্সাল গ্র“পের ব্যবস্ট’াপনা পরিচালক সোহানী হোসেন সমকালকে জানান, প্রত্যেক দিন প্রতিটি বীজ থেকে ৮-১০টি করে মাশরুমের অগ্ধকুর বের হয়। মজার বিষয়, এক রাতের মধ্যেই এই মাশরুম খাবার উপযোগী হয়ে যায়।
তিনি বলেন, মাশরুম বিজ্ঞানস¤ক্সল্পু উপায়ে চাষ করা সুস্ট^াদু পু®িদ্বকর এবং ঔষধিগুণ স¤ক্সল্পু হালাল সবজি। মাশরুমের সবজি খেলে রক্তচাপ, ডায়াবেটিসসহ নানা জটিল রোগ কমে আসে। শিগগির এটি বাণিজ্যিক ভিত্তিতে বাজারজাত করা হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor