Saturday, September 13, 2008

চট্টগ্রাম বন্দরে ৫ শ’ টন সার নিয়ে জাহাজডুবি

১৪.০৯.০৮
।।সমকাল।। চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মাদারভ্যাসেল থেকে সারবোঝাইকালে ডুবে গেছে একটি লাইটারেজ জাহাজ। গত শুত্রক্রবার রাত সাড়ে ১১টায় বন্দর বহির্নোঙরের আলফা অ্যাংকারেজে ওই ঘটনা ঘটে। ডুবে যাওয়া লাইটারেজ জাহাজটির নাম এমভি বেঙ্গল ব্রিজ।
বন্দর সহৃত্র জানায়, শুত্রক্রবার বেলা পৌনে ১১টায় মরক্কো থেকে বিএডিসির আমদানি করা ২৬ হাজার ২৫০ টন টিএসপি সার নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে পানামা পতাকাবাহী জাহাজ এমভি অ্যালেক্স ডি। রাতে ওই জাহাজ
থেকে লাইটারেজ জাহাজের মাধ্যমে সার খালাস করা হচ্ছিল। রাত আনুমানিক সাড়ে ১১টায় ওই মাদারভ্যাসেল থেকে লাইটার জাহাজ এমভি বেঙ্গল ব্রিজে সার বোঝাই করা হচ্ছিল। প্রায় ৫০০ টন সার বোঝাইয়ের পর জাহাজটি একপাশে দেবে গিয়ে ধীরে ধীরে সাগরে ডুবে যায়। ধারণা করা হচ্ছে, জাহাজটিতে অতিরিক্ত সারবোঝাই কিংবা কোনো জায়গায় ফুটো হয়ে পানি ঢুকে ডুবে যায়।
সারসহ ডুবে যাওয়ার পর জাহাজটি স্রোতের মুখে বেশকিছু দহৃরে সরে যায়। বন্দরের হারবার মা¯দ্বার জানান, গতকাল শনিবার সকাল ১০টায় পতেঙ্গা থেকে জাহাজটি পানির স্রোতে ৯ থেকে ১০ নটিকেল মাইল দহৃরে ভাটিয়ারির দিকে সরে গেছে। তবে জাহাজটির অবস্ট’ান চিহিক্রত করে দুর্ঘটনা এড়াতে সেখানে একটি ‘লাইট বয়া’ স্ট’াপন করা হয়েছে। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে একটি তদšø কমিটি গঠন করা হচ্ছে বলে জানা গেছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor