Tuesday, September 23, 2008

রাজশাহীর ৮৮ ডিলারের গুদামে ১১ কোটি টাকার সার অবিত্রক্রীত ভেজাল ভারতীয় সারে বাজার সয়লাব

২৩.০৯.০৮
সমকাল ।। রাজশাহী ব্যুরো

রাজশাহীর ডিলারদের কাছে প্রচুর সার মজুদ থাকলেও বিত্রিক্র হচ্ছে না। দাম বেশি হওয়ায় ডিলারদের সার কৃষকরা কিনতে আগ্রহ দেখাচ্ছেন না। ভারত থেকে আসা নিল্ফুমানের ভেজাল সার কিনে তারা জমিতে ব্যবহার করছেন। ফলে রাজশাহীর ৮৮ জন বিসিআইসি ডিলারের কাছে ১১ কোটি টাকার সার অবিত্রিক্রত রয়েছে।
জানা গেছে, সরকার গত বছরের তুলনায় দাম বাড়ানোয় কৃষকরা ডিলারদের কাছ থেকে সার কিনছেন না। এছাড়া স্টিèপের মাধ্যমে সার সংগ্রহ করতে গিয়ে তারা হয়রানির শিকার হচ্ছেন। ফলে কৃষকরা চোরাইপথে ভারত থেকে আসা নিল্ফুমানের সার কিনছেন। সরকার এ বছর প্রতি বস্টøা ইউরিয়া সারের দাম ৬০০, পটাশ ২ হাজার ৭৮৫ ও টিএসপি ৩ হাজার ৮২৩ টাকা নির্ধারণ করেছে।
রাজশাহী কৃষি স¤ক্স্রসারণ অধিদফতর সহৃত্র জানায়, বর্তমান আমন মৌসুমে রাজশাহীর ৮৮ ডিলারের কাছে ৭০৭ মেট্রিক টন পটাশ ও ৬০৪ মেট্রিক টন টিএসপি মজুদ রয়েছে। যার মহৃল্য ১১ কোটি ৫৫ লাখ টাকা। পবা উপজেলার নওহাটার বিসিআইসি সার ডিলার স্ট‹াই এন্টারপ্রাইজের মালিক জানান, তার গুদামে এ মৌসুমের জন্য বরাদ্দ পাওয়া ৪০ লাখ টাকার টিএসপি সার অবিত্রিক্রত রয়েছে। কিছুদিনের মধ্যে রবি মৌসুমের বরাদ্দ পাওয়া যাবে। এ অবস্ট’ায় বিপুল পরিমাণ সার অবিত্রিক্রত থাকায় তিনি বিপাকে পড়েছেন। তার মতো অবস্ট’া জেলার অন্যান্য সার ডিলারদেরও।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor