Monday, September 15, 2008

সার সংকটে দিশেহারা বোয়ালমারীর কৃষক ফের রাস্টøায়, গুদাম ঘেরাও

১৬.০৯.০৮
।।সমকাল।। নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর/বোয়ালমারী প্রতিনিধি

রোপা আমনের ভরা মৌসুমে সারের জন্য হাহাকার করছে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার কৃষক। সারের দাবিতে প্রতিদিনই ঘটছে নানা অপ্রীতিকর ঘটনা। সারের অভাবে শুকিয়ে হলুদ হয়ে যাচ্ছে রোপণ করা ধানের চারা। পুলিশ পরিস্টি’তি নিয়šúণ করতে ব্যর্থ হওয়ায় সেনাবাহিনীর সহযোগিতা চেয়েছে উপজেলা প্রশাসন।
কৃষি অফিস সহৃত্রে জানা যায়, সোমবার বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের চিতারবাজার, পহৃর্ব ভাটদি এবং চাঁদপুর ইউনিয়নের চাঁদপুর বাজারে সার বিতরণকালে স্ট^ল্কপ্প পরিমাণ সার দেওয়ার অভিযোগে কৃষকরা আন্দোলনমুখর হলে ডিলাররা সার বিতরণ বল্পব্দ করে দেয়। এ সময় কৃষকরা ভাটদি বাজারের ডিলারের ঘর ভাংচুর করে। উপস্টি’ত পুলিশ পরিস্টি’তি নিয়šúণে আনতে হিমশিম খায়। পরে পরিস্টি’তি শাšø হলে দুপুরের পর কৃষকপিছু ১০ কেজি করে সার বিতরণ করা হয়। এসব পরিস্টি’তি জানিয়ে সেনাবাহিনীর কাছে সহযোগিতা চাওয়া হয়েছে বলে সমকালকে জানান কৃষি কর্মকর্তা রফিকুল হাসান। তিনি বলেন, সার্বিক বিষয়ে যৌথ বাহিনী, র‌্যাব, জেলা কৃষি বিভাগকে জানিয়ে রাখা হচ্ছে।
এর আগে বৃহ¯ক্সতিবার চাঁদপুর বাজারে ডিলার, ¦èক সুপার, উপজেলা কৃষি কর্মকর্তাকে কৃষকরা অবরু™ব্দ করে রাখে। পরে ইউএনওর হস্টøক্ষেপে এবং প্রয়োজনীয় সার দেওয়ার আশ^াসে সবাইকে কৃষকরা মুক্তি দেয়। রোববার শেখর ইউনিয়নের বড়গাঁ বাজার, সহস্রাইল বাজার, চতুল ইউনিয়নের বাবুর বাজারে সারের দাবিতে কৃষকরা সড়ক অবরোধ করে এবং ডিলারের গুদাম ঘেরাও করে রাখে। সময়মতো জমিতে সার দিতে না পারায় রোপণকৃত ধানের চারা শুকিয়ে হলুদ হয়ে যাচ্ছে বলে জানান কৃষকরা। পরমেশ^রদীর গ্রাম পুলিশ মোঃ ইউনুস শেখ (৩৫) জানান, ডিলারের কাছে সার পাওয়া যায় না, কিন্তু দোকানে কিনতে পাওয়া যায় ৩০/৩২ টাকা কেজি দরে। তার ৮০ শতাংশ জমির ধান হলুদ হয়ে গেছে বলে তিনি জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor