Wednesday, September 24, 2008

বাজারে আসছে হাইব্রিডের নতুনজাত এসএল ৮ ।। ফলন হেক্টর প্রতি ১০ টন

২৫.০৯.০৮
।। ইত্তেফাক রিপোর্ট ।।

ফিলিপাইন থেকে মাতৃগাছ এনে হাইব্রিড ধানের বীজ উৎপাদন করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। এর নাম দেয়া হয়েছে এসএল-৮। আগামী মওসুমে এ বীজ বাজারে বিক্রির অনুমতি পেয়েছে। বিএডিসি মাতৃগাছ থেকে বীজ উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে পরীক্ষামূলক আবাদ করে। দেশের আবহাওয়া ও জমি উপযোগী হওয়ায় সরকারের এ প্রতিষ্ঠানটি বীজ বাজারজাতকরণের অনুমতি পায়।

দেশে স্থানীয় জাত বা বেশিরভাগ উচ্চ ফলনশীল জাতের হেক্টর প্রতি ফলন ৪ থেকে ৫ টন । কিন্তু এসএল-৮-এর হেক্টর প্রতি ফলন ১০ টন। আগামী মওসুমে ৫শ টন বীজ বাজারজাত করা হবে। কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রতি কেজি এসএল-৮-এর দাম নির্ধারণ হতে পারে ১৭০ থেকে ১৮০ টাকা। যা বেসরকারিভাবে আমদানিকৃত হাইব্রিড জাতের চেয়ে কম।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor