Wednesday, September 24, 2008

কালীগঞ্জের পোল্ট্রি শিল্পে চলছে ক্রান্তিকাল

২৪.০৯.০৮
ডেসটিনি ।। কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায় দেশের বৃহত্তম কর্মসংস্থান সৃষ্টিকারী পোল্ট্র্রি শিল্পে বর্তমান ভয়াবহ ক্রান্তিকাল অতিক্রম করছে। ২০০৪ সালের পূর্ব এশিয়ায় বার্ড ফ্লু রোগের প্রাদুর্ভাবের পর বর্তমান সময় পর্যন্ত পোল্ট্রি শিল্পে জড়িত বেকারদের ব্যবসায়ে আর্থিক সংকট, প্রশিক্ষণের অভাব, ব্যাংক ঋণ প্রাপ্তিতে জটিলতা সবমিলিয়ে পোল্ট্রি খামারগুলো বিভিন্ন সংকট কাটিয়ে উঠতে পারছে না।
জানা গেছে এর আগে উপজেলার যেসব খামারি নিজস্ব স্বল্প পুঁজি ও আড়তদারের বাকির ওপর ব্যবসা শুরু করেছিলেন তাদের অনেকেই প্রথমত লোকসান হওয়ার পর তাদের ব্যবসা টিকিয়ে রাখতে পারেননি। সরকারি উদ্যোগে আর্থিক সুবিধা প্রদান না করায় প্রযুক্তিনির্ভর আধুনিক বড় আকারের ব্রয়লার, লেয়ার খামার গড়ে তোলা সম্ভব হয়নি। ফলে উপজেলায় পোল্ট্রি জাত মাংস ও ডিমের চাহিদা পূরণ সম্ভব হচ্ছে না।
সরজমিনে দেখা গেছে, অধিকাংশ খামারি ভাড়া ঘরে অথবা নিজের বসত ঘরের পাশে ক্ষুদ্র আকারে শেড স্থাপন করে মুরগি পালন করলেও সম্প্রতি মুরগির বাচ্চা, খাদ্য, ওষুধের মূল্যের ঊর্ধ্বগতিতে খামারিরা বর্তমান প্রতিযোগিতার বাজারে ব্যবসায় টিকতে না পেরে অনেকেই পোল্ট্রি ব্যবসা ত্যাগ করেছেন। দেশের আর্থ-সামাজিক বিবেচনায় উপজেলার চাকুরির সুবিধাবঞ্চিত শিক্ষিত বেকার যুবক শ্রেণী অভিভাবকের সহযোগিতায় আবার খামার ব্যবসায় প্রতিষ্ঠিত হতে চাইলেও সম্প্রতিক এভিয়েন ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবে সরকারি উদ্যোগে আক্রান্ত মুরগি নিধন খামার ব্যবসায়ীদের যথেষ্ট নিরুৎসাহিত করছে।
উপজেলার ক্ষুদ্র খামার ব্যবসায়ীদের মতে, সহজ শর্তে ব্যাংক ঋণ সুবিধার নিশ্চয়তা সরকারি উদ্যোগ যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান, শিল্প রফতানিমুখী পোল্ট্রি নীতিমালা প্রণয়ন, ব্যবসায়ীদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানে উপজেলার শত শত বেকার যুবক আবার পোল্ট্র্রি শিল্পে নিয়োজিত করে বেকারত্ব দূরীকরণে যথেষ্ট ভূমিকা পালন করতে পারে বলে অভিজ্ঞ মহলের ধারণা।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor