Wednesday, September 17, 2008

কালীগঞ্জে নার্সারির ব্যবসায় আজ অনেকে স্বাবলম্বী

কৃষি ও পরিবেশ
১৭.০৯.০৮
।।ডেসটিনি।। হাসান জাকির কালীগঞ্জ (ঝিনাইদহ)

নার্সারি ব্যবসা করে ঝিনাইদহের কালীগঞ্জের অনেক বেকার যুবকের ভাগ্য বদলে গেছে। তারা অর্থের অভাব মোকাবিলায় বর্তমানে নার্সারির ব্যবসাকে পেশা হিসেবে বেছে নিয়েছে। বেকারত্বের অভিশাপ ঘুচিয়ে তাদের অনেকেই আজ স্বাবলম্বী। নার্সারির ব্যবসায় বর্তমানে নারীরাও এগিয়ে আসছেন। অনেক নারী আজ নার্সারি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার আড়–য়াশলুয়া, আড়পাড়া, হেলাই, চাচড়া, কাশিপুর, নলডাঙ্গা, তৈলকুপ, পাইকপাড়া, আগমুন্দিয়া ও বালিয়াডাঙ্গাসহ বিভিন্ন গ্রামে প্রায় শতাধিক নার্সারির বাগান গড়ে উঠেছে।
নার্সারি ব্যবসায়ী যুবক কামরুজ্জামান নান্নু জানান, তিনি এইচএসসি পাস করার পর চাকরি না পেয়ে বেকারত্বের বোঝা মাথায় নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছিলেন। বেকারত্ব ঘোচাতে ছোট চাকরি পেতে অনেক চেষ্টা করেছেন। কিন্তু মামা-খালুর তদবির এবং অর্থের অভাবে কোথাও চাকরি হয়নি। অর্থের অভাবে সম্ভব হয়নি উচ্চ শিক্ষা নেয়া। দরিদ্র মা-বাবার ঘাড়ে ভর করে চলার পথে মাথায় আসে অভাব ঘোচাতে কিছু একটা করতে হবে। অবশেষে তিনি আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের কাছ থেকে ৫ হাজার টাকা সংগ্রহ করে বাবার ২০ শতক জমিতে একটি নার্সারি গড়ে তোলেন। প্রথম বছর একটু কষ্ট মনে হলেও পরে আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। হাঁটি হাঁটি করে আজ তিনি ৮ বিঘা জমির ওপর নার্সারি গড়ে তুলেছেন। সেখানে আম্রপলি, হিমসাগর, ল্যাংড়া, হাইব্রিড, মেহগনি, জাম, কাঁঠাল, লিচু, লেবু, বরই, পেয়ারা, জামসহ ৩২ প্রকার বনজ, ঔষধি ও ফলের চারা রোপণ করেছেন। আড়–য়াশলুয়া গ্রামের জিন্নাত আলী জানান, তিনি দীর্ঘদিন বেকার ঘুরে বেড়িয়েছেন। বাবার জমিতে তেমন কোনো ফসল না হওয়ায় পরে তিনি নার্সারি করার সিদ্ধান্ত নেন। এর পর তিনি কালীগঞ্জের স্বেচ্ছাসেবী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কাছ থেকে এককালীন অনুদান হিসেবে ৫ হাজার টাকা গ্রহণ করেন। সে টাকা দিয়েই বাড়ির পাশে একটি নার্সারি গড়ে তুলেছেন। তার নার্সারিতে প্রায় ৫০ প্রকারের বনজ, ফলদ ও ঔষধি গাছ রয়েছে। এবার তিনি বেশ কিছু টাকার গাছের চারা বিক্রি করেছেন। আগামীতে প্রায় ১ লাখ টাকার গাছের চারা বিক্রি করবেন বলে আশা করছেন। উপজেলার একতারপুর গ্রামের রাজমিস্ত্রি আ. মোমিনের স্ত্রী আনোয়ারা বেগম বর্তমানে নার্সারি ব্যবসা করে স্বাবলম্বী। বাড়ির পাশে তিনি ৬ কাঠা জমিতে আম, জাম, কাঁঠাল, পেয়ারাসহ বিভিন্ন ফলদ, বনজ ও ঔষধি বাগান গড়ে তুলেছেন। তিনি বলেন, এই নার্সারি করে তিনি স্বামীর অভাবের সংসারে অনেক সচ্ছলতা এনে দিয়েছেন। আগামীতে জমি ক্রয় করে তিনি বাগান বড় করবেন বলে আশা করছেন। অন্য নারীদেরকে তার মতো তিনি নার্সারি ব্যবসায় আসার অনুরোধ জানিয়ে বলেন, অভাব ঘোচাতে অভাবীদের কিছু একটা করা উচিত।
এভাবে উপজেলার অনেক যুবক ও অভাবী নারীরা নার্সারি ব্যবসার দিকে ঝুঁকে পড়ছেন। নার্সারি বাগান করে ইতিমধ্যে অনেকে স্বাবলম্বী হয়েছেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor